• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পিএসসির নতুন চেয়ারম্যান সোহরাব হোসাইন

আরটিভি নিউজ

  ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৭:৩৮
md shohrab hossain Public Service Commission psc
মো. সোহরাব হোসাইন

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, অবসরোত্তর ছুটি স্থগিতের শর্তে সোহরাব হোসাইনকে এই পদে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি দায়িত্বভার গ্রহণের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর মেয়াদে বা তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়ার মধ্যে যা আগে ঘটে সেই সময় পর্যন্ত পিএসসির চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করবেন।

সোহরাব হোসাইন চাকরি জীবনে বিসিএস প্রশাসন একাডেমিক রেক্টরসহ বিভিন্ন গুরুত্ব পূর্ণ দায়িত্ব পালন করেন।

২০১৬ খ্রিস্টাব্দে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে সচিব পদে যোগদান করা আগে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে এবং বি.সি.এস. প্রশাসন একাডেমির রেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবন থেকেই তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে জড়িত। তিনি ছাত্রাবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দল ও নাট্যচক্রের সদস্য ছিলেন।

পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে মো: সোহরাব হোসাইন বিশ্বের পঁয়ত্রিশটিরও অধিক দেশ সফর করেছেন এবং বিভিন্ন আন্তর্জাতিক সভা, সেমিনার ও ফোরামে দেশের প্রতিনিধিত্ব করেছেন।

সোহরাব হোসাইন ১৯৬১ খ্রিস্টাব্দে নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম মো. হাবিব উল্লাহ এবং মাতা মরহুমা রহিমা খাতুন।

তার সহধর্মিণী ড.মাহমুদা ইয়াসমীন বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক। একমাত্র সন্তান সামারা হোসাইন (আরিয়া)।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪৬তম বিসিএস প্রিলির তারিখ জানাল পিএসসি
X
Fresh