logo
  • ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

জঙ্গি ছিনিয়ে নেয়ার হুমকিতে দেশের সব কারাগারে সর্বোচ্চ সতর্কতা

  আরটিভি নিউজ

|  ১৪ সেপ্টেম্বর ২০২০, ২২:০৩ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২০, ২৩:৪৮
highest alert, prison, threat, militant, snatching
ফাইল ছবি
দেশের কারাগারগুলোতে ফোন করে ও চিঠি পাঠিয়ে জঙ্গি ছিনিয়ে নেয়ার হুমকি পাওয়ার পরপরই দেশের সব কারাগারে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা। 

আজ রোববার (১৩ সেপ্টেম্বর) দেশের কারাগারগুলোতে এ বিষয়ে একটি চিঠি দেন আইজি প্রিজন্স। জানা গেছে, চিঠিতে সম্ভাব্য ঝুঁকি এড়াতে ১৮টি নির্দেশনা তিনি দিয়েছেন।

সোমবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন বলেন, দেশের সব ডিআইজি প্রিজনের সঙ্গে ফোনে কথা বলেছি। বিভিন্ন নিরাপত্তার বিষয়ে দিক-নির্দেশনা দেয়া হয়েছে। কারা অধিদপ্তর থেকে আইজি প্রিজন স্যারের নির্দেশনা সম্বলিত একটি চিঠি ইস্যু করে সব কারাগারে পাঠানো হয়েছে। এতে যেকোনো হামলা প্রতিরোধের ব্যবস্থা হিসেবে দেশের প্রতিটি কারাগারে ৮ সদস্য বিশিষ্ট একটি স্ট্রাইকিং ফোর্স তৈরির নির্দেশনা দেয়া হয়েছে। লালমনিরহাট কারাগারে একটি হুমকিকে কেন্দ্র করেই এসব পদক্ষেপ নেয়া হচ্ছে। দেশের সব কারাগারে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।  

চিঠিতে আইজি প্রিজন্স উল্লেখ করেন, কিছু দুষ্কৃতকারী ব্যক্তি কারাগারে বন্দি জঙ্গিদের ছিনিয়ে নেয়ার হুমকি দিয়ে চিঠি পাঠিয়েছে, টেলিফোনও করেছে। কারাগার একটি স্পর্শকাতর প্রতিষ্ঠান। দুষ্কৃতকারীদের অপতৎপরতা নস্যাৎ করে বন্দির পলায়নসহ যেকোনো দুর্ঘটনায় কঠোর হওয়া কারাগারের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের প্রধানত দায়িত্ব।

চিঠিতে আইজি প্রিজন্সের দেয়া নির্দেশনারগুলোর মধ্যে রয়েছে প্রতিটি কারাগারে একজন ডেপুটি জেলার, একজন প্রধান কারারক্ষী ও পাঁচজন কারারক্ষীর সমন্বয়ে একটি স্ট্রাইকিং ফোর্স গঠন করে সম্ভাব্য আক্রমণ প্রতিরোধে প্রস্তুত থাকা। কারাগারের বাইরের গেটে দায়িত্বপালনকারীদের বুলেট প্রুফ জ্যাকেট, হেলমেট নিশ্চিত করে আগতদের মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা, ডিউটিতে সশস্ত্র সেন্ট্রি নিয়োগ দেয়া, অস্ত্র ও অস্ত্রাগারের নিরাপত্তা নিশ্চিত করা।

উল্লেখ্য, লালমনিরহাট জেলা কারাগার উড়িয়ে দেয়ার হুমকি দিয়ে উড়ো চিঠি দেয়া হয়েছে বলে কারাগার সূত্রে জানা গেছে। রোববার (১৩ সেপ্টেম্বর) রাতে লালমনিরহাট সদর থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। এ ঘটনায় কারাগার ও তার আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। 
জানা গেছে, গত সপ্তাহে লালমনিরহাট কারাগারের জেল সুপার ও জেলা প্রশাসককে  এ উড়ো চিঠি পাঠানো হয়েছে। সেই চিঠিতে কারাগার উড়িয়ে দিয়ে সাথী ভাইদের ছিনিয়ে নেয়ার হুমকি দেয়া হয়েছে। 

জেলা প্রশাসক মো. আবু জাফর জানান, চিঠির বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তবে তদন্তের স্বার্থে আর বেশি কিছু বলতে রাজি হননি।

এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়