• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মেয়াদপূর্ণ হবার তিন মাস আগেই হবে সিটি নির্বাচন: মন্ত্রিপরিষদ সচিব

আরটিভি নিউজ

  ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫১
City Corporation
মেয়াদ পূর্ণ হওয়ার তিন মাস আগেই নির্বাচন করতে হবে

সিটি করপোরেশনের মেয়র-কাউন্সিলরদের মেয়াদ পূর্ণ হওয়ার তিন মাস আগেই নির্বাচন করতে হবে। এমন বিধান রেখে ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০২০’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই খসড়া আইনটি অনুমোদন দেয়া হয়। বৈঠকের শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম আইনটি অনুমোদনের তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখন নিয়ম রয়েছে, মেয়াদোত্তীর্ণের আগে ছয় মাসের (১৮০ দিন) মধ্যে নির্বাচন করতে হবে। অন্যদিকে যেদিন মেয়র ও কাউন্সিলররা মিটিং করবেন সেই থেকে পাঁচ বছর পর্যন্ত তাদের সময় থাকবে। চার-পাঁচ মাস আগে যদি নির্বাচন হয়ে যায়, শপথ হলেও তারা দায়িত্ব নিতে পারতেছে না এই সংকটের কারণে। মেয়াদ পূর্ণ না হাওয়ার পর্যন্ত তাদের অপেক্ষা করতে হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্কুল-কলেজে পরীক্ষা বাকি আছে- এগুলোর সিদ্ধান্ত এখন করোনার লেটেস্ট যে সার্কুলার তাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওপর ছেড়ে দিয়েছি। কারণ এখন আর সেন্ট্রালি এত বড় এমবার্গো দেয়ার মতো অবস্থা নেই।

তিনি বলেন, গেলো ১০-১২ দিন আগে জার্মানিতে কথা বললাম তারা সব ওপেন করে দিচ্ছে। যদিও ধরা পড়ছে। কিন্তু কী করবে, কতদিন আর বন্ধ রাখা যাবে। এজন্য আমরা এখন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওপর দিয়ে দিয়েছি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, তারা আলাদা চিন্তা-ভাবনা (শিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজ খোলার ব্যাপারে) করছে, কীভাবে করা যায়। কওমি মাদ্রাসা খুলে দেওয়া হয়েছে।


এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জোরেশোরে চলছে কারওয়ান বাজার সরিয়ে নেওয়ার কাজ (ভিডিও)
সিইসির বেতন-ভাতা প্রসঙ্গে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব
ইসরায়েলে ইরানের হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ
প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন দুই মেয়র
X
Fresh