• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বৃহস্পতিবার থেকে এমপি পাপুলের বিচার শুরু হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৬
MP Papul's trial to begin from 17 september
সংগৃহীত

মানবপাচারের অভিযোগে কুয়েতে আটক থাকা বাংলাদেশি সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম ওরফে কাজী পাপুলের বিচার বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে। নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে কুয়েতের একটি পত্রিকার অনলাইন সংস্করণে এই খবর প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের কোনও বর্তমান সংসদ সদস্যকে এর আগে কখনও বিদেশের মাটিতে বিচারের মুখোমুখি হতে হয়েছে বলে শোনা যায়নি। খবর বিবিসি বাংলার।

এই মামলায় এমপি পাপুল ছাড়াও কুয়েতের আরও কয়েকজন অভিযুক্ত রয়েছেন, যাদের মধ্যে দেশটির দুইজন আইনপ্রণেতাও আছেন। এছাড়া কুয়েতের কয়েকজন ব্যবসায়ী এবং সরকারি কর্মকর্তাও ওই ঘটনায় জড়িত আছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

এর আগে গত ৬ জুন লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য পাপুলকে গ্রেপ্তার করে কুয়েতের কর্তৃপক্ষ। এসময় তার প্রতিষ্ঠানের একজন হিসাবরক্ষকসহ আরও কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে ঘুষ দেয়া, অর্থপাচার, মানবপাচার এবং ভিসার অবৈধ লেনদেন করার অভিযোগ আনা হয়েছে।

তবে আল-কাবাস পত্রিকা জানিয়েছে, এমপি পাপুল তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। কিন্তু তিনজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে বন্ধুত্বের নিদর্শনস্বরূপ ৫০ হাজার দিনার বা এক লাখ ৬৩ হাজার ৩৮৮ ডলার উপহার দেয়ার কথা স্বীকার করেছেন তিনি।

কুয়েতের আইন অনুযায়ী, নাগরিকরা বা ব্যবসা প্রতিষ্ঠানগুলো বিদেশিদের স্পন্সর করতে পারেন এই শর্তে যে, তারা তাদের জন্য কাজ করবেন। তবে নিজেদের প্রতিষ্ঠানে চাকরি দেয়ার ইচ্ছা না থাকলেও অনেকে বিদেশি শ্রমিকদের কাফালা বা বসবাসের অনুমতি দেয়ার নামে ব্যবসা করে থাকেন। এর ফলে বিদেশি শ্রমিকরা কুয়েতে কাজ খুঁজতে আসেন, কিন্তু মূল স্পন্সরের কাছে তাদের দায়বদ্ধতা থেকেই যায়।

‘কাফালা’ নামের এই স্পন্সরশিপ প্রথার সংশোধন বা আইন পরিবর্তনের আহবান জানিয়েছে আন্তর্জাতিক সংগঠনগুলো। যাতে বিদেশি শ্রমিকরা তাদের চাকরি পরিবর্তন করতে পারেন বা তার স্পন্সরের অনুমতি ছাড়াই দেশ ত্যাগ করতে পারেন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানবপাচার রোধে টেকসই সমাধানে গুরুত্বারোপ পররাষ্ট্র সচিবের
ঝিনাইদহে মানবপাচার মামলায় ৩ জনকে যাবজ্জীবন 
কুয়েতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অভ্যর্থনায় সিক্ত জামালরা
কুয়েতে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
X
Fresh