• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ইন্দোনেশিয়া গেলেন প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ মার্চ ২০১৭, ১১:০৩

আইওআরএ-এর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীর লিডারস সামিটে যোগ দিতে ৩ দিনের সরকারি সফরে ইন্দোনেশিয়া গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকাল ৯টায় বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইটে তিনি জাকার্তার উদ্দেশে ঢাকা ছাড়েন।

এসময় মন্ত্রিপরিষদ সদস্য, তিন বাহিনীর প্রধান ও দলের সিনিয়র নেতারা তাকে বিমানবন্দরে বিদায় জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সময় বিকেল ৩টায় জাকার্তার হালিম পারদানা কুসুমা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন। সেখানে দেশটির নারীর ক্ষমতায়ন ও শিশু সুরক্ষা বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ইয়োহানা সুসানা ইয়েমবাইস এবং বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবির তাকে স্বাগত জানাবেন।

এরপর তিনি যাবেন জাকার্তার সাংরি-লা হোটেলে। তিন দিনের এই সফরে তিনি সেখানেই অবস্থান করবেন।

ভারত মহাসাগরীয় অঞ্চলের ২১টি দেশ নিয়ে গঠিত ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) বর্তমান চেয়ারম্যান ইন্দোনেশিয়া। এবার দেশটিতে সংস্থার ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হচ্ছে।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য সমুদ্র সহযোগিতা জোরদার’।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাসহ মোট ১৬ জন প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর এ সম্মেলনে যোগ দেয়ার কথা রয়েছে।

ভারত, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, কমোরস, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেসলস, সিঙ্গাপুর, সোমালিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তানজানিয়া, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন ও দক্ষিণ আফ্রিকা আইওআর’র সদস্য।

এছাড়াও যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, জাপান ও মিশর এই জোটের ডায়লগ পার্টনার।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh