logo
  • ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

বিশ্বে উৎপাদিত ইলিশের ৮৬ শতাংশই বাংলাদেশের!  

Hilsa
ইলিশ
চলতি বছর ইলিশের উৎপাদন বেশ সন্তোষজনক। হাটেবাজারে সবখানেই মিলছে বড় বড় ইলিশ। মৎস্যবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডফিশ বলছে, বিশ্বের মোট ইলিশের ৮৬ শতাংশ এখন বাংলাদেশে উৎপাদিত হচ্ছে। তবে ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা ও পাকিস্তানে ইলিশের উৎপাদন কমেছে।

গত (৯ সেপ্টেম্বর) ও বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দুই দিন ভারতের কেন্দ্রীয় মৎস্য গবেষণার উদ্যোগে দেশটিতে একটি আন্তর্জাতিক গবেষণা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে ইলিশের উৎপাদন বাড়ার কারণ নিয়ে আলোচনায় এসব তথ্য এসেছে।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইকোফিশ প্রকল্পের দলনেতা অধ্যাপক আবদুল ওহাব। তিনি বলেন, বাংলাদেশে ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সরকারি সংস্থাগুলো যে মডেল তৈরি করেছে, বিশ্বের অনেক দেশ এখন তা অনুসরণ করছে।

গবেষণা সংস্থা বলছে, মা ও জাটকা ইলিশ না ধরা, ইলিশের অভয়াশ্রম বাড়ানো ও জেলেদের সুরক্ষা দেয়ায় জন্য বাংলাদেশের ইলিশ উৎপাদনের ক্ষেত্রে এ সাফল্য। বাংলাদেশ আগে উৎপাদন করত ৬৫ শতাংশ ইলিশ। এখন বিশ্বের ৮৬% ইলিশই বাংলাদেশের। এবার ইলিশের গড় ওজন ৯৫০ গ্রাম। ভারতে আগে উৎপাদন হতো ২৫ শতাংশ এখন ১০ শতাংশে নেমেছে, মিয়ানমারে উৎপাদন হচ্ছে ৩ শতাংশের মতো।

আরও পড়ুন: জাতিসংঘে শান্তিরক্ষী প্রেরণকারী দেশের তালিকায় শীর্ষে বাংলাদেশ

জিএ

RTV Drama
RTVPLUS