• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বিশ্বে উৎপাদিত ইলিশের ৮৬ শতাংশই বাংলাদেশের!  

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৩:৪০
Hilsa
ইলিশ

চলতি বছর ইলিশের উৎপাদন বেশ সন্তোষজনক। হাটেবাজারে সবখানেই মিলছে বড় বড় ইলিশ। মৎস্যবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডফিশ বলছে, বিশ্বের মোট ইলিশের ৮৬ শতাংশ এখন বাংলাদেশে উৎপাদিত হচ্ছে। তবে ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা ও পাকিস্তানে ইলিশের উৎপাদন কমেছে।

গত (৯ সেপ্টেম্বর) ও বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দুই দিন ভারতের কেন্দ্রীয় মৎস্য গবেষণার উদ্যোগে দেশটিতে একটি আন্তর্জাতিক গবেষণা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে ইলিশের উৎপাদন বাড়ার কারণ নিয়ে আলোচনায় এসব তথ্য এসেছে।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইকোফিশ প্রকল্পের দলনেতা অধ্যাপক আবদুল ওহাব। তিনি বলেন, বাংলাদেশে ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সরকারি সংস্থাগুলো যে মডেল তৈরি করেছে, বিশ্বের অনেক দেশ এখন তা অনুসরণ করছে।

গবেষণা সংস্থা বলছে, মা ও জাটকা ইলিশ না ধরা, ইলিশের অভয়াশ্রম বাড়ানো ও জেলেদের সুরক্ষা দেয়ায় জন্য বাংলাদেশের ইলিশ উৎপাদনের ক্ষেত্রে এ সাফল্য। বাংলাদেশ আগে উৎপাদন করত ৬৫ শতাংশ ইলিশ। এখন বিশ্বের ৮৬% ইলিশই বাংলাদেশের। এবার ইলিশের গড় ওজন ৯৫০ গ্রাম। ভারতে আগে উৎপাদন হতো ২৫ শতাংশ এখন ১০ শতাংশে নেমেছে, মিয়ানমারে উৎপাদন হচ্ছে ৩ শতাংশের মতো।

আরও পড়ুন: জাতিসংঘে শান্তিরক্ষী প্রেরণকারী দেশের তালিকায় শীর্ষে বাংলাদেশ

জিএ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত
ইরানে কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশের বশির
X
Fresh