• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

না ফেরার দেশে বাংলাদেশের পরম বন্ধু ফাদার টিম

আরটিভি নিউজ

  ১২ সেপ্টেম্বর ২০২০, ২২:৪১
Father Team is the best friend of Bangladesh in the land of no return
নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা, ফাদার রিচার্ড উইলিয়াম টিম

বাংলাদেশের আজীবনের পরম বন্ধু ফাদার রিচার্ড উইলিয়াম টিম মারা গেছেন। শনিবার (১২ সেপ্টেম্বর) মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং স্কুলের (এমএডব্লিউটিএস) পরিচালক অখিলা ডি রেজারিও গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ফাদার রিচার্ড উইলিয়াম টিম শুক্রবার (১১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে মারা যান। তার বয়স হয়েছিল ৯৭ বছর। বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন তিনি।

রাজধানীর নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা এবং কলেজটির ষষ্ঠতম অধ্যক্ষ ছিলেন ফাদার টিম। তার হাত ধরেই কলেজটিতে বিজ্ঞান বিভাগ চালু হয় এবং ক্লাব কার্যক্রম শুরু হয়। তিনি নটরডেম ডিবেট ক্লাব ও সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাতা।

এছাড়ও তিনি বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদান রাখেন। তিনি তার লেখনীর মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে মতামত দেন এবং গণহত্যার বিরোধিতা করেন। তিনি নাগরিকদের দুর্দশা এবং মানবাধিকারের লঙ্ঘনের বিষয় জোরালোভাবে প্রচার করেন। কেবল তাই নয়, যুদ্ধকালীন সময়ে ত্রাণ কার্যক্রমও পরিচালনা করেন। দেশ স্বাধীন হওয়ার আগেও তৎকালীন পূর্ব পাকিস্তানের উপকূলীয় অঞ্চলে সাইক্লোনের আঘাতে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে এসে দাঁড়িয়েছিলেন ফাদার টিম। দেশ স্বাধীন হওয়ার পরও যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পাশে এসে দাঁড়িয়েছিলেন এই বিদেশি বন্ধু।

ফাদার টিম ১৯২৩ সালের ২ মার্চ যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালে তিনি বাংলাদেশে আসেন। প্রায় ৭ দশক বাংলাদেশে থেকে তিনি এদেশের শিক্ষার উন্নয়নে বিশেষ ভূমিকা রাখেন।
কেএফ/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh