• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

যায় যায় দিন ও নয়া দিগন্তের সম্পাদকসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

আরটিভি নিউজ

  ১০ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৩
adalat,
প্রতীকী ছবি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মুক্তিযুদ্ধ নিয়ে কুরুচিপূর্ণ লেখা প্রকাশ ও প্রচারের অভিযোগে দৈনিক যায় যায় দিন এবং নয়া দিগন্ত পত্রিকার দুই সম্পাদকসহ ৩ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হয়েছে। মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল।

আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমানের আদালতে মামলাটি দায়ের করেন।

মামলার আসামিরা হলেন, দৈনিক যায় যায় দিন পত্রিকার সম্পাদক কাজী রুকন উদ্দিন আহমেদ, দৈনিক নয়া দিগন্ত পত্রিকার সম্পাদক আলমগীর মহিউদ্দিন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মোর্শেদ হাসান খান। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী রাকিব চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করেছেন। এরপর আগামী ২০ অক্টোবরের মধ্যে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

মামলার এজহার থেকে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মোর্শেদ হাসান খান ২০১৬ সালের ৩০ মে দৈনিক যায় যায় দিন পত্রিকায় স্মৃতিময় জিয়া’ শিরোনামে একটি নিবন্ধ লেখেন।

পরবর্তীতে ২০১৮ সালের ২৬ মার্চ দৈনিক নয়া দিগন্ত পত্রিকায় জ্যোতিময় জিয়া’ শিরোনামে আরেকটি নিবন্ধ লেখেন। প্রকাশিত ওই দুই নিবন্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে তথ্য বিকৃতি করে মিথ্যা, বানোয়াট ও অবমাননাকর বক্তব্য লেখেন। যা অপর আসামি দৈনিক নয়া দিগন্ত পত্রিকার সম্পাদক আলমগীর মহিউদ্দিন ও দৈনিক যায় যায় দিন পত্রিকার সম্পাদক কাজী রুকন উদ্দিন আহমেদ যাচাই-বাছাই না করে প্রকাশ ও প্রচার করেন।

এজাহারে উল্লেখ করা বক্তব্য অনুযায়ী বাদী মনে করেন- আসামিদের এমন ধরণের লেখা প্রকাশ ও প্রচার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মুক্তিযুদ্ধ নিয়ে কুরুচিপূর্ণ, ইতিহাস বিকৃতি, দেশবিরোধী ষড়যন্ত্রের অংশ।

কেএফ/এম

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
ফরিদপুরে হত্যা মামলায় ২ জনের যাবজ্জীবন
ঢাবির সুইমিং পুলে ছাত্রের মৃত্যু, তদন্ত কমিটি গঠন
শিশু হত্যা মামলায় বৃদ্ধের যাবজ্জীবন কারাদণ্ড 
X
Fresh