• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সরকারি কর্মচারী হাসপাতাল ঐতিহ্যবাহী স্থাপনার তালিকা থেকে বাদ

আরটিভি নিউজ

  ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৪:২১
Government employees hospital is excluded from the list of traditional establishments
ছবি: সংগৃহীত

রাজধানীর ফুলবাড়িয়ার সরকারি কর্মচারী হাসপাতালকে (পুরাতন রেলওয়ে হাসপাতাল) ঐতিহ্যবাহী স্থাপনার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।

নতুন তালিকায় ৭৪টি স্থাপনাকে ঐতিহ্যবাহী স্থাপনা হিসেবে সংরক্ষণের জন্য তালিকা প্রকাশ করা হয়। এর আগে সরকারি কর্মচারী হাসপাতালসহ ৭৫টি স্থাপনা ঐতিহ্যবাহী স্থাপনা ছিল।

সম্প্রতি রাজউক থেকে এই তালিকার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, ‘ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা, ২০০৮’ অনুযায়ী রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের মহাপরিকল্পনাভুক্ত এলাকার ঐতিহাসিক, নান্দনিক, বৈজ্ঞানিক, সামাজিক এবং অথবা ধর্মীয় গুরুত্ব বিবেচনায় এসব ঐতিহ্যবাহী স্থাপনা হিসেবে সংরক্ষণের জন্য তালিকাভুক্ত করা হলো।

এতে আরও বলা হয়, ‘তালিকাভুক্ত ইমারত’ বলতে ইমারত ও ইমারতসংলগ্ন যেকোনো অবকাঠামো এবং ইমারতের সীমানার ভেতরে অবস্থিত সব অংশকে বুঝাবে।

নগর উন্নয়ন কমিটির অনুমোদন ছাড়া এ তালিকাভুক্ত ভবন ও স্থাপনার কাঠামো আংশিক বা সম্পূর্ণ অপসারণ, পুনর্নির্মাণ, পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন সংযোজনার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ইতোপূর্বে জারি করা ঐতিহ্যবাহী স্থাপনার তালিকা সংক্রান্ত ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি এবং ২০১৭ সালের ২৯ নভেম্বর ও ১১ ডিসেম্বরের তালিকা বাতিল করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বর্তমানে সরকারি কর্মচারী হাসপাতালকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে কোভিডে আক্রান্ত সরকারি কর্মচারীদের চিকিৎসা দেয়া হচ্ছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধে রাজধানীতে র‌্যালি
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু
হাসপাতালে ফেলে যাওয়া নবজাতক দত্তক পেলেন সেবিকা
রাজধানীর শিশু হাসপাতালে আগুন
X
Fresh