logo
  • ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ, নেই কোনো কর্মসূচি (ভিডিও)

  আরটিভি নিউজ

|  ০৮ সেপ্টেম্বর ২০২০, ০৮:১১ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৩:৩১
Today is International Literacy Day, there is no program
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০২০ আজ মঙ্গলবার। এ উপলক্ষে গতকাল সোমবার বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের প্রতিপাদ্য ‘কোভিড-১৯ সংকট: সাক্ষরতা শিক্ষায় পরিবর্তনশীল শিখন-শেখানো কৌশল এবং শিক্ষাবিদদের ভূমিকা’। 

অন্যান্য বছর দিবসটি যথাযথভাবে পালন করলেও এবার করোনার কারণে কোনও আনুষ্ঠানিক কর্মসূচি পালন করা হচ্ছে না।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা মহামারির কারণে বাংলাদেশে সাক্ষরতা কর্মসূচি স্থগিত রয়েছে। করোনা আরও দীর্ঘমেয়াদী হলে সাক্ষরতার হার বৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন ব্যহত হবে।

সাক্ষরতা বাড়াতে বর্তমানে মৌলিক সাক্ষরতা প্রকল্প, উপ-আনুষ্ঠানিক শিক্ষা, ঝরে পড়া শিশুদের শিক্ষা ও বয়স্ক শিক্ষার আওতায় সরকারি ও বেসরকারিভাবে বেশ কিছু কর্মসূচি চালু আছে। এর ফলে গেল কয়েক বছরে দেশে সাক্ষরতার হারে ব্যাপক উন্নতি হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে রোববার সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে দেশে সাক্ষরতার হার ৭৪ দশমিক ৭ শতাংশ। মৌলিক সাক্ষরতা প্রকল্পের মাধ্যমে ৬৪ জেলায় ২৫০টি উপজেলার ১৫ থেকে ৪৫ বছর বয়সী ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জনকে অক্ষরজ্ঞান শিক্ষা দেওয়া হচ্ছে।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বললেন, কোভিড-নাইন্টিনের কারণে উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আওতায় সরকারি ও বেসরকারিভাবে সাক্ষরতার কর্মসূচি বন্ধ আছে। ১৫ বছরের উপরে যারা আছেন তাদের এই মুহূর্তে জীবন-জীবীকা অন্তত খারাপ অবস্থায় আছে। তাই এখন তাদের সাক্ষরতা কর্মসূচিতে অংশ নেওয়া খুবই কষ্টকর।

সাক্ষরতার হারের যে অগ্রগতি হয়েছে তা দীর্ঘমেয়াদী করোনা সঙ্কটের কারণে পিছিয়ে পড়বে বলে মনে করছেন রাশেদা কে চৌধুরী। 

এসডিজি ও সপ্তম পাঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন করতে বিকল্প পদ্ধতিতে সাক্ষরতা ও জীবনমুখী শিক্ষা কর্মসূচি অব্যাহত রাখার পরামর্শ দেন তিনি। 

উল্লেখ্য, ইউনেসকোর উদ্যোগে ১৯৬৬ সালের ৮ সেপ্টেম্বর প্রথমবারের মতো আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে দিবসটি প্রথমবারের মতো বাংলাদেশে উদযাপনের উদ্যোগ গ্রহণ করেন।
এসএ/পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়