• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

এডিস মশা কমলেও, বেড়েছে অন্য প্রজাতির উৎপাত (ভিডিও)

এ আর বাদল, আরটিভি নিউজ

  ০৮ আগস্ট ২০২০, ১৭:১৫
Mosquito Expedition City Corporation
ছবি সংগৃহীত

করপোরেশনের অভিযানে এডিস মশা কমলেও ঢাকায় বেড়েছে মশার অন্য প্রজাতির উৎপাত। এমন অবস্থায় এডিস মশার লার্ভা নিধনে ফের ১০ দিনের চিরুনি অভিযান শুরু করলো ঢাকা উত্তর সিটি করপোরেশন। অভিযানে কোনো লার্ভা পাওয়া না গেলেও ডিএনসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বললেন, সব মশার লার্ভাই ধ্বংস করা হবে।

এদিকে, স্থানীদের অভিযোগ এলাকায় কালেভদ্রে আসেন মশক নিধন কর্মীরা। সন্ধ্যায় পড়ালেখা করতে হয় মশারী টানিয়ে।

ঢাকায় ৪১টি হাসপাতালে এখন পর্যন্ত মোট ডেঙ্গু রোগী ভর্তি আছেন ১৫ জন। এদের মধ্যে ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন চারজন। করোনাকালে ‘মরার ওপর খাঁড়ার ঘা’ হয়ে ডেঙ্গু যেন চেপে বসতে না পারে, সেজন্যই ঢাকা উত্তর সিটি করপোরেশনের এমন তৎপরতা। চার নম্বর ওয়ার্ডে এডিস মশার লার্ভা নিধন নিয়ে ঈদের পর শুরু হলো ফের অভিযান। ৫৪টি ওয়ার্ডে যা চলবে টানা ১০দিন।

চার নম্বর ওয়ার্ডের বাসিন্দারা বলছেন, এডিস মশা কমলেও, বেড়েছে অন্য প্রজাতির মশা। ঈদের আগে এসে অল্পকিছু ওষুধ ছিটিয়ে দিয়ে গেছে। আর তাদের খবর নেই। আগে ওষুধ দিলে মশা সাথে সাথে মারা যেত। কিন্তু এখন মশা উড়ে যায়। যখন পড়তে বসি তখন মশার কামড়ে বসে থাকা যায় না। এর জন্য মশারী টাঙিয়ে পড়তে বসতে হয়।

তবে অভিযানে অংশ নেয়া ডিএনসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তার দাবি, বারবার অভিযানের ফলে মশার প্রকোপ কিছুটা কমেছে। তারপরও তাদের কার্যক্রম চলবে। তিনি বলেন, আমাদের মেয়র সাহেব দিক নির্দেশনা দিবে এই মাসে একটা মিটিং হওয়ার কথা আছে। আমরা সেই মত কাজ করব।

মশা নিধনে সিটি কর্পোরেশনের পাশাপাশি, জনগণকেও সচেতন হওয়ার আহ্বান জানালেন তিনি।

এসএ/এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসাবাড়ি-অফিসে এডিস মশার লার্ভা পেলেই জেল-জরিমানা
গাবতলীতে পিকআপের ধাক্কায় পরিচ্ছন্নতাকর্মী নিহত, সড়ক অবরোধ
ডিএনসিসির ১০ কর্মকর্তাকে বদলি
‘নতুন করে কোনো গাড়ির রেজিস্ট্রেশন দেওয়া হবে না’
X
Fresh