logo
  • ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭

প্রাইভেটকার চাপায় নিহত পর্বতারোহী রেশমা

  আরটিভি নিউজ

|  ০৭ আগস্ট ২০২০, ১৫:৩৯ | আপডেট : ০৭ আগস্ট ২০২০, ১৫:৫৯
Reshma Nahar Ratna
রেশমা নাহার রত্না। ছবি- ফেসবুক থেকে নেয়া।
সাইক্লিং করার সময় রাজধানীর সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক রোডে প্রাইভেটকার চাপায় নিহত হয়েছেন পর্বতারোহী রেশমা নাহার রত্না (৩৩)।

আজ শুক্রবার (৭ আগস্ট) সকাল ৯টার দিকে লেকরোড দিয়ে সাইক্লিং করার সময় একটি প্রাইভেটকার চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। 

শেরেবাংলা নগর থানার উপপরিদর্শক (এসআই) মো. ইব্রাহিম এ তথ্য নিশ্চিত করে বলেন, রেশমার লাশ শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে আছে। একটি প্রাইভেটকার তাকে চাপা দিয়েছে। এরপর পথচারীরা তাকে উদ্ধার করে হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসেন। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

গেল বছর ছয় হাজার মিটারের দুটি পর্বতে সফল অভিযান করে বাঙালি নারী হিসেবে বিরল অর্জনের মধ্য দিয়ে আলোচনায় এসেছিলেন রেশমা নাহার। তিনি ২০১৬ সালে একটি ক্লাবে যুক্ত হয়ে কেওক্রাডং এর চূড়ায় যাওয়ার মধ্য দিয়ে পর্বত আরোহণের শুরু করেন। ওই বছরই ক্লাবের সহযোগিতায় পর্বতারোহণের মৌলিক প্রশিক্ষণের জন্য ভারতের নেহেরু ইন্সটিটিউট অব মাউন্টেইনিয়ারিং, উত্তরকাশি, উত্তরাখণ্ডে যান এবং পরবর্তীতে নিজ উদ্যোগে পুনরায় মৌলিক প্রশিক্ষণ, উচ্চতর প্রশিক্ষণ নেন।

২০১৯ সালের ২৪ আগস্ট ভারতের লাদাখে অবস্থিত স্টক কাঙরি পর্বত এবং ৩০ আগস্ট কাং ইয়াতসে-২ পর্বতে সফলভাবে আরোহণ করেন তিনি। দুটি পর্বতই ছয় হাজার মিটারের বেশি উচ্চতার। 

রেশমার পরিচিতজনেরা জানান, রেশমা পেশায় একজন শিক্ষক হলেও তার ধ্যান জ্ঞান সব ছিল পর্বতারোহণকেই ঘিরে। আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ পর্বত মাউন্ট কেনিয়া সহ দুটি ছয় হাজার মিটারের পর্বতারোহণের সাফল্য তার ঝুলিতে ছিল। দেশে বিদেশে বেশ কয়েকবার হাফ ম্যারাথনে অংশ নিয়েছেন।

প্রতিদিনের রুটিন মতো সকালে হাতিরঝিলে রানিং শেষে সাইকেলে করে ফেরার পথে সংসদ ভবন এবং জিয়া উদ্যানের পাশের রাস্তায় একটি দ্রুত গতির গাড়ি তাকে পেছন থেকে ধাক্কা দেয়। মুহূর্তেই সাইকেল থেকে ছিটকে পড়েন। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। 

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়