• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

৬ মার্চ প্রথম পালিত হবে জাতীয় পাট দিবস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৩৪

‘সোনালি আঁশের সোনার দেশ/পাট পণ্যের বাংলাদেশ’এ স্লোগানে দেশে প্রথমবারের মতো পালিত হতে যাচ্ছে পাট দিবস। আসছে ৬ মার্চ ‘জাতীয় পাট দিবস-২০১৭’ উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জাতীয় পাট দিবস উদযাপন উপলক্ষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এ তথ্য জানান।

গেলো ৩০ জানুয়ারি প্রতিবছর জাতীয় পাট দিবস পালনের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদিত হয়। পরে ৬ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে পরিপত্র জারি করে।

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে দিবসটি পালনের ঘোষণা দিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

প্রতিমন্ত্রী জানান, দিবসটিকে ঘিরে ৮ দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এর মধ্যে ৯ মার্চ রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে স্পিকার, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা, বাংলাদেশে অবস্থিত কূটনৈতিক মিশনের প্রধান, ব্যবসায়ী নেতা ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা থাকবেন।

তিনি বলেন, এরই মধ্যে পাট দিবসের গুরুত্ব এবং পাট-সংক্রান্ত বিষয়ে আগ্রহ সৃষ্টিতে সারাদেশে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে রচনা প্রতিযোগিতা হয়েছে। প্রতিযোগিতায় দেশের ৮টি বিভাগ থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী মোট ২৪ জনকে প্রধানমন্ত্রী পুরস্কৃত করবেন।

এছাড়া সেরা পাটচাষি, সেরা পাটবীজ উৎপাদনকারী, বেসরকারি সেরা পাটকল, সেরা কাঁচাপাট, সেরা পাটসুতা, সেরা বহুমুখী পাটপণ্য রপ্তানিকারক, সেরা উদ্যোক্তা, সেরা পাটপণ্য রপ্তানিকারক প্রতিষ্ঠানসহ ৮ ক্যাটাগরিতে এবং পাটসংশ্লিষ্ট গবেষণা ও উদ্ভাবনের জন্য ২ জন ব্যক্তিকে পুরস্কার দেয়া হবে।

এছাড়া একই স্থানে ৯ থেকে ১১ মার্চ পাটপণ্যের মেলা আয়োজন করা হবে। পাটজাত পণ্যের উদ্যোক্তারা এ পর্যন্ত ১৩৫ রকমের বহুমুখী পাটপণ্য তৈরি করেছেন। যা পাটজাত পণ্যের মেলায় প্রদর্শনের পাশাপাশি বিক্রয়ের ব্যবস্থা থাকবে। মেলা সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

দিবসটি উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের গুরুত্বপূর্ণ স্থান পাট ও পাটজাত পণ্য সহযোগে বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হবে। প্রচারণার জন্য ব্যাপক সংখ্যক পোস্টার, লিফলেট, ব্যানার ও বিলবোর্ড স্থাপন করা হবে।

জাতীয় পাট দিবস উপলক্ষে ৪ মার্চ হাতিরঝিলে নৌ র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, নৌ র‌্যালি হবে। গ্রামের মতো পাট দিয়ে সেসব নৌকা বোঝাই হবে। এছাড়া ৫ মার্চ জাতীয় সংসদ ভবনের সামনে পাটের তৈরি ক্যানভাসে চিত্রাঙ্কন হবে। চারুকলার ২ শতাধিক শিক্ষার্থী চিত্রাঙ্কনে অংশ নেবে। পরে তাদের পুরস্কৃত করা হবে। ৬ মার্চ জাতীয় সংসদ ভবনের সামনে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh