• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বৃষ্টিপাত বাড়ছে, কমবে গরম 

আরটিভি নিউজ

  ০৪ আগস্ট ২০২০, ১৮:২১
Rainfall
বৃষ্টিপাত। ফাইল ছবি।

গত কয়েকদিনের তীব্র গরম কমবে। কারণ সাগরে একটি লঘুচাপ সৃষ্টি ও মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় সারাদেশেই বৃষ্টিপাত বাড়ছে। এটা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এই কারণে উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

জানা যায়, আগামী শুক্রবার নাগাদ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়বে। ফলে তাপমাত্রা আরও কমে যাবে।

এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

গত কয়েকদিনে দেশের বিভিন্ন স্থানের উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় সেটাও কমে যাবে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানায়, বুধবার (৫ আগস্ট) সকাল পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের ঢাকা, খুলনা, বরিশাল, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।


জিএ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেসব অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে
অসহনীয় গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পার
তীব্র তাপদাহে পুড়ছে দেশ, যশোরে রেকর্ড তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি
X
Fresh