কুকের বিদায়ী ম্যাচে বড় সংগ্রহ ইংল্যান্ডের

প্রকাশ | ১০ সেপ্টেম্বর ২০১৮, ২১:৫৭ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮, ২২:০৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

যেন অভিষেক ম্যাচের পুনরাবৃত্তি করলেন অ্যালিস্টার কুক। ২০০৬ সালে ভারতের বিপক্ষে নাগপুরে অভিষেক ম্যাচে সেদিন প্রথম ইনিংসে খেলেছিলেন অর্ধশত রানের ইনিংস। দ্বিতীয় ইনিংসে করেছিলেন অপরাজিত ১০৪ রান। ক্যারিয়ারের এক যুগ পর বিদায়ী ম্যাচেও কুক করে দেখালেন তেমন কিছুই।

ওভালে পাঁচ ম্যাচের সিরিজের শেষ টেস্ট খেলতে নেমেছে ভারত-ইংল্যান্ড। টসে জিতে স্বাগতিক ইংল্যান্ড সিদ্ধান্ত নেয় প্রথমে ব্যাট করার। প্রথম ইনিংসে কুকের করা ৭১ আর জশ বাটলারের ৮৯ রানে ভর করে ৩২২ রান সংগ্রহ করে ইংল্যান্ড।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে সংগ্রহ করে ২৯২ রান। ইংলিশ বোলারদের তোপের মুখে লোয়ার অর্ডারে খেলতে নামা রবীন্দ্র জাদেজা খেলেন ৮৬ রানের মান বাঁচানো ইনিংস।

দ্বিতীয় ইনিংসে ৪০ রানে এগিয়ে থেকে ব্যাটিং শুরু করা ইংলিশ ব্যাটসম্যানরা যোগ করেন আরও ৪২৩ রান।

প্রথম ইনিংসে অর্ধশতক হাঁকানো অ্যালিস্টার কুক দ্বিতীয় ইনিংসে তুলে নেন শতক। ২৮৬ বলের লম্বা ইনিংসে ১৪ চারে করেন ১৪৭ রান। ইংলিশ অধিনায়ক জো রুটও তুলে নেন শত রান। রুট করেন ১৯০ বলে ১২৫ রান।।

প্রথম ইনিংসের ৪০ আর দ্বিতীয় ইনিংসের ৪২৩ রানে ভারতীয়দের সামনে লিড দাঁড়ায় ৪৬৩ রানের। জয়ের জন্য চতুর্থ দিনে ব্যাট করতে নেমেছে সফরকারীরা। এর আগে সিরিজের গত চার ম্যাচের তিনটিতে জয় পায় ইংল্যান্ড, এক ম্যাচে জয় পায় ভারত।

আরও পড়ুন  :

এমআর/পি