• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

প্রথম দিনের প্রস্তুতিতে সন্তুষ্ট সবাই (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ আগস্ট ২০১৮, ১৭:০৩ | আপডেট : ২৭ আগস্ট ২০১৮, ১৮:৫৭
আজ থেকে শুরু হয়েছে এশিয়া কাপের প্রস্তুতি পর্ব। ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে পর্দা উঠবে ১৪তম এশিয়া কাপ আসরের। এশিয়ার সেরা হওয়ার লক্ষ্যে মাঠে নামবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও বাছাই-পর্ব থেকে উঠে আসা আরেকটি দল।

সবারই লক্ষ্য থাকবে ভালো কিছু করার। এই লক্ষ্যে সবকটা দলই নিজেদের মতো প্রস্তুতি শুরু করে দিয়েছে ইতোমধ্যে। পিছিয়ে নেই গত দুইবারের রানারআপ বাংলাদেশও।

ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে দেশে ফিরে যে যার মতো ছুটি কাটিয়েছেন ঈদের। তার আগে অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ঘোষণা করে দিয়েছিল এশিয়া কাপের জন্য ৩১ সদস্যের প্রাথমিক দল এবং প্রস্তুতি পর্বের শুরুর দিন তারিখ।

সে অনুযায়ী আজ ২৭ আগস্ট সকাল ৯টায় বিসিবির একাডেমি মাঠে রিপোর্ট জমা দিয়েছেন সাকিব আল হাসান আর মাহমুদুল্লাহ রিয়াদ ছাড়া বাকি ২৯ সদস্য।
-------------------------------------------------------
আরও পড়ুন : বিসিবি প্রধান এলেই মোসাদ্দেকের ব্যাপারে সিদ্ধান্ত
-------------------------------------------------------

শুরুর দিনে প্রথম কাজ ছিল সবার বিপ টেস্ট। এই পরীক্ষায় সবার উপরে আছেন নাজমুল হোসেন শান্ত। তার পয়েন্ট ছিল ১২.৬ আর সর্বনিম্ন ছিল ১০.০০ পেসার রুবেল হোসেনের।

এছাড়াও বাকি সবারই ১০ থেকে ১২ এর মধ্যে ছিল। এ নিয়ে যদিও কেউ উদ্বিগ্ন ছিল না সেটা প্রথম দিন শেষে পরিষ্কার করেন জাতীয় দলের পেসার আবু জায়েদ রাহী।

তিনি বলেন, আজকের ফিটনেস সেশন নিয়ে সবাই সন্তুষ্ট। কেননা দীর্ঘ ১৫ দিনের ছুটির পরও সবাই একটা লেভেলে রাখতে পেরেছে নিজেদের।

এই পরীক্ষা করার মূল কারণ, খেলোয়াড়রা তাদের দম রাখতে পারবে কতক্ষণ তার যাচাই। এর মাধ্যমে জানা যায় তারা কতটা উপযুক্ত।

বিপ পরীক্ষার জন্য ব্যবহার করা হয় ভিওটুম্যাক্স নামে একটি পদ্ধতি। যার মাধ্যমে জানা যায় কি পরিমাণ অক্সিজেন একজন খেলোয়াড় নিতে পারে, যা ক্রিকেটারদের প্রাণশক্তির নির্ণায়ক হতে পারে।

বিপ টেস্ট শেষে প্রাথমিক দলে থাকা সদস্যরা নেমে পড়েন হোম অব ক্রিকেটে ফিটনেস ঝালাইয়ের কাজে। আগামীকাল দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে ফিল্ডিং সেশন।

এমআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়