• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

অপেক্ষার অবসান হচ্ছে আশরাফুলের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ আগস্ট ২০১৮, ২০:৫৪ | আপডেট : ১০ আগস্ট ২০১৮, ২২:০১
গুনে গুনে পাঁচ বছর। এই দীর্ঘ সময় আন্তর্জাতিক ক্রিকেটে নির্বাসিত ছিলেন বাংলাদেশ ক্রিকেটের প্রথম পোস্টার বয়। যার রন্ধ্রে রন্ধ্রে মিশে আছে ক্রিকেট। মোহাম্মদ আশরাফুল অনুমতি পাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িত থাকার দায়ে এমন খড়গ নেমে আসে আশরাফুলের উপর। ২০১৩ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেয়া রায়ে পাঁচ বছরের জন্য সব রকমের ক্রিকেট থেকে নিষেধাজ্ঞার কবলে পড়েন এই ডানহাতি ব্যাটসম্যান।

আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচ বছরের হলেও ২০১৬ সালে অনুমতি পান ঘরোয়া লিগে। তবে ঘরোয়া লিগে অনুমতি পেলেও দেশের সবচেয়ে বড় আসর বিপিএলে খেলার অনুমতি দেয়া হয়নি তাকে। যদিও এই কয়েক বছরের ভেতর নিজেকে ফিট রাখার সর্বোচ্চ চেষ্টা করে গেছেন তিনি। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগেও খেলেছেন দুর্দান্ত।

-------------------------------------------------------
আরও পড়ুন : শেষ ম্যাচেও মুমিনুলে প্রত্যাশা
-------------------------------------------------------

২০১৭-১৮ মৌসুমে আশরাফুল ডিপিএলে করেছেন পাঁচটি শতক। লিস্ট 'এ' টুর্নামেন্টে আশরাফুলের মতো এমন ইতিহাস দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টুর্নামেন্ট ২০১৫-১৬ মৌসুমে আলভিরো পিটারসনের আছে।

অপেক্ষা আর তিনটা দিন। আগামী ১৩ আগস্ট উঠে যাবে আশরাফুলের উপরে থাকা সব রকম নিষেধাজ্ঞা। জাতীয় দলের নির্বাচকরা চাইলে ফিরতে পারেন লাল-সবুজের জার্সিতেও। এমন স্বপ্ন দেখতেই পারেন ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার। 

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোতে দেয়া সাক্ষাতকারে আশরাফুল বলেন, আমি ২০১৮ সালের ১৩ আগস্টের অপেক্ষায় আছি। দোষ স্বীকার করার পর পাঁচটি বছর কেটে গেছে। এর ভেতর আমি গত দুই মৌসুমে ঘরোয়া লিগে খেলেছি। এখন জাতীয় দলে ফিরতে কোন কিছু আটকাতে পারবে না আমাকে। বাংলাদেশের হয়ে খেলা আমার জন্য অনেক গর্বের।

নিষেধাজ্ঞায় পড়ার আগে আশরাফুল খেলেছেন ৬১ টেস্ট। ২৪ গড়ে ২৭৩৭ রানে ছিল ছয়টি শতক আর আটটি অর্ধশতকের ইনিংস। 

ওয়ানডেতে ১৭৭ ম্যাচে ছিল ২২.২৩ গড়ে ৩৪৬৮ রান। ছিল ২০টি অর্ধশতকের সঙ্গে তিনটি শতক। টি-টোয়েন্টিতে ২৩ ম্যাচে করেছেন ৪৫০ রান।

২০১৪ সালের জুনে বিপিএলের দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনালে আট বছরের নিষেধাজ্ঞাসহ ১০ লাখ টাকা জরিমানা করে তাকে। এরপর একই বছর বিসিবির কাছে আপিল করে আট বছর থেকে পাঁচ বছরে কমিয়ে আনেন তিনি।

লম্বা ফরম্যাটের ক্রিকেটে ফেরার ব্যাপারে আশরাফুল বলেন, ঘরোয়া লিগে যে দুই মৌসুম খেলেছি তাঁর মধ্যে প্রথম মৌসুম ভাল কাটেনি। তবে পরেরবার ভাল খেলেছি। আগামী মৌসুমেও ভাল করার সর্বোচ্চ চেষ্টা থাকবে। আশা করি নিজেকে যোগ্য করে তুলবো জাতীয় দলে ফেরার জন্য।

বর্তমানে এই ডানহাতি ব্যাটসম্যান অনুশীলন করে যাচ্ছেন ইংল্যান্ডের একটি ক্লাবে। দেশে ফেরার কথা রয়েছে খুব শীঘ্রই।

আরও পড়ুন :

এমআর/এসএস 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়