• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

বিশ্বকাপের টিকেট পেতে আর লাগবে এক জয়

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ জুলাই ২০১৮, ১৬:১৬ | আপডেট : ১০ জুলাই ২০১৮, ১৬:৩০
মেয়েরাও স্বপ্ন দেখাচ্ছে বিশ্ব জয়ের। যে দেশে মেয়েদের হেলায় হারিয়ে যেতে হয়, তারাই কিনা আজ বিশ্বমঞ্চে লাল-সবুজের পতাকা উড়ায়। একের পর এক জয়ে দেশকে নিয়ে যাচ্ছে অনন্য উচ্চতায়।

খানিকটা নিশ্চুপ লড়াই বলা যায়। নীরবে জিতে চলছে সালমা-রুমানারা। দেশের অনেকেই হয়তো এখনও জানেওনা মেয়েরা যে ক্রিকেট খেলে।

কজনই বা চেনে সালমা খাতুন, রুমানা আহমেদ কিংবা জাহানারা আলমদের! এমন হওয়াটাই যে স্বাভাবিক।

এদেশে মেয়েদের ক্রিকেট নিয়ে টিভিতে বিজ্ঞাপন হয়না। মেয়েদের ক্রিকেট সেভাবে তুলে ধরা হয়না যেমনটা ছেলেদের ক্রিকেটকে তুলে ধরা হয়। কিন্তু একই পতাকার সম্মানের জন্য লড়ে দু’দলই।

এইতো ক’দিন আগে এশিয়া কাপে শিরোপা জিতে আসলো। বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে এটাই ছিল সবচেয়ে বড় শিরোপা জয়ের স্বাদ। ছেলেরাও যা পারেনি এখনও! তাই বলে সাকিব-তামিমদের ছোট করে দেখা হবে সেটার সুযোগ নেই।

মালোয়েশিয়ায় নারী এশিয়া কাপে বাংলাদেশী দর্শকদের একাংশ

মেয়েদের এশিয়া কাপের সপ্তম আসরে টানা ছয়বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে আপাতত জায়ান্ট দলে পরিণত হয়েছে বাংলার মেয়েরা।

এই দলটা এখন অকুতোভয় এক দল হয়ে উঠেছে। সামনে যারাই আসুক উড়িয়ে দেয়ার ক্ষমতা রাখে। ব্যপারটা জিততে জিততে হয়েছে।

এশিয়ার মুকুট জয়ের পরের মিশন ইউরোপ। এখানে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-০ তে সিরিজ জয়। নিজেদের ইতিহাসে এটাই কোন দলের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ।

আইরিশদের বিপক্ষে সিরিজ জয়ের সুখস্মৃতি নিয়ে সালমারা নেমে পড়েছে ২০১৯ বিশ্বকাপ খেলার মিশনে।

নেদারল্যান্ডসে আট দল নিয়ে চলছে বিশ্বকাপ বাচাই পর্ব। এখানে জিতলে তবেই সুযোগ মিলবে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের টিকিট।

বাচাই পর্বে অংশ নিয়েছে নেদারল্যান্ড, বাংলাদেশ, আরব আমিরাত, পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, উগান্ডা আর থাইল্যান্ড।

এই আট দলকে ভাগ করা হয়েছে দুটি গ্রুপে। ‘এ’ গ্রুপে স্বাগতিক নেদারল্যান্ডসের সাথে আছে বাংলাদেশ, আরব আমিরাত ও পাপুয়া নিউগিনি।

এরইমধ্যে সবকটা দলই খেলে ফেলেছে দুই ম্যাচ করে। ‘এ’ গ্রুপে নিজেদের দুই ম্যাচেই জিতেছে বাংলাদেশ।

প্রথমে পাপুয়া নিউগিনি পরের ম্যাচে নেদারল্যান্ডস। এই দু’দলকে হারিয়ে পয়েন্ট তালিকায় এক নম্বরে বাংলাদেশ।

এরপরেই আছে আরব আমিরাত। তারা জিতেছে দুই ম্যাচে এক ম্যাচ। আজ সোমবার শেষ ম্যাচে সন্ধ্যা সাড়ে সাতটায় আরব আমিরাতের মুখোমুখি হবে বাংলাদেশ।

এই ম্যাচ জিতে গেলেই সোজা ওয়েস্ট ইন্ডিজ। আরব আমিরাত জিতে গেলে তাতেও খুব একটা কিছু হবেনা। কেন না রান-রেটের দিক থেকে অনেক এগিয়ে বাংলাদেশ।

হিসেব মতে বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে আছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা আর শ্রীলঙ্কা। সূচী মতে আগামী ৯ নভেম্বর স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ।
এমআর/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়