• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রথম দিনেই রানের পাহাড় দক্ষিণ আফ্রিকার!

স্পোর্টস ডেস্ক

  ০৬ অক্টোবর ২০১৭, ২২:১২

প্রথম দিনেই রানের পাহাড়! বলতে গেলে সারাদিন সাবলীল ব্যাটিং করেই কাটালেন স্বাগতিক ব্যাটসম্যানরা। আর বল কুড়িয়েই দিন পার করলেন মুশফিকরা। টসে হেরে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী ব্যাটসম্যান এলগার-মার্করামের গড়ে দেয়া ভিত্তিকে কাজে লাগিয়ে গোটা দিনে হাশিম আমলা ও অধিনায়ক ফাফ ডু প্লেসিস টাইগারদের সামনের রানের পাহাড় দাঁড় করিয়েছে। দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৯০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৪২৮ রান। ক্রিজে অপরাজিত আছেন হাশিম আমলা (৮৯) ও ফাফ ডু প্লেসিস (৬২)। রান রেট ৪.৭৫।

আগামীকাল শনিবার প্রথম সেশনেই তারা হয়তো ৬০০ রানের কাছাকাছি নিয়ে যেতে পারবে।

সকালে টস জিতে ফিল্ডিংও নেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম। তবে তার সিদ্ধান্ত যৌক্তিক প্রমাণ করতে পারেননি বোলাররা। গেলো টেস্টের মতোই নির্বিষ বোলিং করেন মুস্তাফিজরা। বোলিং আক্রমণে তিন পরিবর্তন করেও কোনো লাভ হয়নি। বোলাররা না তুলতে পেরেছেন যুতসই গতি, না পেরেছেন নিখুঁত লাইন-লেন্থে বল করতে, না আদায় করতে পেরেছেন বাউন্স-সুইং।

সফরকারী বোলারদের নির্বিষ বোলিংয়ের পুরো ফায়দাই লুটেন এলগার-মার্করাম। স্ট্রোকের ফুলঝুড়িতে বইয়ে দেন রানের বন্যা। প্রায় প্রতি ওভারেই বাউন্ডারি হাঁকান তারা। এরই মাঝে একটি মাইলফলক স্পর্শ করেন এলগার। চলতি বছর প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে হাজার রান করার কীর্তি গড়েন এ বাঁহাতি ওপেনার।

পাল্টাপাল্টি করে দুজনই বাংলাদেশ বোলারদের ওপর স্টিম রোলার চালাতে থাকেন। উদ্বোধনী জুটিতে তারা তুলে ফেলেন ২০০ রানের বেশি।

দক্ষিণ আফ্রিকা সবশেষ ২০০ রানের উদ্বোধনী জুটি পায় ২০০৮ সালের জুলাইয়ে। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ২০৪ রানের জুটি গড়েন গ্রায়েম স্মিথ ও নিল ম্যাকেঞ্জি।

এরই মধ্যে সেঞ্চুরি তুলে নেন এলগার। এটি তার ক্যারিয়ারের ১০ম ও চলতি সিরিজে দ্বিতীয় সেঞ্চুরি। মাত্র ১১৬ বলে ১৭ চারে তিন অঙ্কের ঘর স্পর্শ করেন তিনি।

এলগারের পরপরই সেঞ্চুরি তুলে নেন মার্করাম। এটি তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ১৪১ বলে ১৬ চারে তিন অঙ্কের ঘর স্পর্শ করেন এ ডানহাতি ওপেনার।

দল ২০০ রান অতিক্রম করলে টাইগার বোলারদের ওপর আরো চড়াও হন এলগার ও মার্করাম। তবে সেই যাত্রায় থেমে যান এলগার। দলীয় ২৪৩ রানে শুভাশিসের বাউন্সারে পুল শট খেলতে যান তিনি। তবে টাইমিংয়ে গড়বড় লেগে তা উপরে উঠে যায়। ফাইন লেগে সেটি লুফে নেন মুস্তাফিজ।

ফেরার আগে বাংলাদেশকে দারুণ ভুগিয়েছেন এ বাঁহাতি ওপেনার। একের পর এক স্ট্রোকে কাঁদিয়ে ছাড়েন টাইগার বোলারদের। শেষ পর্যন্ত ১৫২ বলে ১৭ চারে ১১৩ রানের নান্দনিক ইনিংস খেলে ফেরেন তিনি। এতে মার্করামের সঙ্গে তার ২৪৩ রানের জুটি ভাঙে। বাংলাদেশের বিপক্ষে এটি তৃতীয় সর্বোচ্চ উদ্বোধনী জুটি।

সঙ্গী হারিয়ে বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারেননি মার্করাম। দলীয় ২৭৬ রানে রুবেল হোসেনের দুর্দান্ত ইয়র্কারে বোল্ড হয়ে ফেরেন তিনি। ফেরার আগে ১৪৩ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন এ ডানহাতি ওপেনার।

ডিএইচ/সি

মন্তব্য করুন

daraz
  • ক্রিকেট এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
ঈদযাত্রার প্রথম দিনেই ট্রেন ছাড়তে দেরি
দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে বাংলাদেশি যুবক নিহত
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
X
Fresh