• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

টেস্ট খেলার মর্যাদা পেলো আফগানিস্তান-আয়ারল্যান্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ জুন ২০১৭, ২১:২২

আফগানিস্তান ক্রিকেট বোর্ড ও ক্রিকেট আয়ারল্যান্ডকে পূর্ণ সদস্যপদ দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এতে আফগানিস্তান ১১তম ও আয়ারল্যান্ড ১২তম দেশ হিসেবে টেস্ট স্ট্যাটাসও পেলো।

বৃহস্পতিবার লন্ডনের ওভালে অনুষ্ঠিত আইসিসির বার্ষিক সভায় সর্বসম্মত ভোটে তাদের পূর্ণ সদস্যপদ দেয়া হয় বলে আইসিসির ভেরিফায়েড ফেসবুক ফ্যানপেজ পোস্টে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, আমি মনে করি যে আফগানিস্তান ও আয়ারল্যান্ড টেস্ট স্ট্যাটাস পাবার যোগ্য। আমি আশাবাদী যে তারা সফল হবার প্রত্যেকটি সুযোগ কাজে লাগাবে।

সবশেষ ২০০০ সালে আইসিসির দশম দেশ হিসেবে টেস্টের স্ট্যাটাস পায় বাংলাদেশ।

১৭ বছর পর আফগানিস্তান ১১তম এবং আয়ারল্যান্ড ১১তম দেশ হিসেবে টেস্টের স্বীকৃতি পেল।

গেলো সোমবার আইসিসির বার্ষিক সাধারণ সভা শুরু হয়। সভা শেষ হওয়ার একদিন আগে বৃহস্পতিবার আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে টেস্টের স্ট্যাটাস দেয়ার ঘোষণা দেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

১৯৮২ সাল পর্যন্ত আইসিসির টেস্ট স্ট্যাটাসপ্রাপ্ত দেশের সংখ্যা ছিল সাতটি। ওই সময় শ্রীলঙ্কা এবং ১৯৯২ সালে জিম্বাবুয়ে টেস্টের মর্যাদা পায়। জিম্বাবুয়ের আট বছর পর টেস্টের স্বীকৃতি পায় বাংলাদেশ।

আফগানিস্তানের সঙ্গে ক্রিকেটের সম্পর্ক বেশ পুরনো। তবে ক্রিকেটবিশ্বে বলতে গেলে আফগানরা 'মিনোজ'ই। ২০১১ সালে ওয়ানডে ক্রিকেটের স্ট্যাটাস পায় যুদ্ধবিধ্বস্ত দেশটি।

ওয়ানডের মর্যাদা পাওয়ার দুই বছর পর ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি আফগানিস্তানকে সহযোগী সদস্যের মর্যাদা দেয়। ২০১৫ সালের বিশ্বকাপে অংশ নেয়ার এক বছর পর ওয়ার্ল্ড টি-টোয়েন্টিতেও অংশ নেয় দেশটি।

আন্তর্জাতিক ক্রিকেটে দিন দিন উন্নতি করছে আয়ারল্যান্ডও। ২০০৭ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নেয় আইরিশরা। সেবার পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে বড় অঘটনের জন্ম দেয় দেশটি। এরপর ২০১১ ও ২০১৫ সালের বিশ্বকাপেও অংশ নেয় আয়ারল্যান্ড।

কে/এসজে

মন্তব্য করুন

daraz
  • ক্রিকেট এর পাঠক প্রিয়
X
Fresh