• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সুযোগ হাতছাড়া করতে চান না মুশফিক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৪০

টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সেরকম সাফল্য নেই বললেই চলে! এ পর্যন্ত লঙ্কানদের বিপক্ষে ১৬টি টেস্ট খেলেছে টাইগাররা। এর মধ্যে ১৪টিতেই হেরেছে, বাকি দু’টি হয়েছে ড্র। অতীতে বাংলাদেশের বিপক্ষে রান আর উইকেটের বন্যা বইয়ে দিয়েছেন শ্রীলঙ্কার ব্যাটসম্যান-বোলাররা। তবে সময়ের আবর্তনে দৃশ্যপট পাল্টিয়েছে।

আসছে মার্চে ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ২ টি-২০’র পূর্ণাঙ্গ সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। অতীতে যেসব লঙ্কান ব্যাটসম্যান-বোলার টাইগারদের বিপক্ষে হুঙ্কার ছুঁড়েছেন এ সিরিজে তাদের কেউ নেই। তাছাড়া শ্রীলঙ্কার এখনকার দলটি অভিজ্ঞতায়ও আনকোরা। সিরিজ শুরুর আগে মুশফিকদের জন্য আরো স্বস্তির খবর। ইনজুরির কারণে টেস্ট সিরিজে খেলতে পারবেন না লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। সবমিলিয়ে শক্তিমত্তায় তাদের তুলনায় এখনকার বাংলাদেশ খুব একটা পিছিয়ে নেই। টেস্টে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্সও চোখে পড়ার মতো। এবার সুযোগ এসেছে শ্রীলঙ্কাকে কুপোকাত করার।

এ সুযোগ কী কাজে লাগাতে পারবেন মুশফিকরা? তবে আশার বাণী শোনালেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক। মুশফিকুর রহিম বললেন, প্রতিটি সিরিজেই সবার সুযোগ থাকে। আমাদের জন্য এটি বিশেষ সুযোগ। শ্রীলঙ্কার দুর্দান্ত পারফরমাররা এখন নেই। নিয়মিত অধিনায়ক ম্যাথিউসও ছিটকে গেছেন। এ দলটিকে হারানোয় যায়। তবে ভুলে গেলে চলবে না খেলা হবে তাদের মাঠে। ভালো করতে হলে আমাদের সবকিছুর ঊর্ধ্বে উঠে তিন বিভাগেই ভালো খেলতে হবে।

রোববার মিরপুরে সংবাদ সম্মেলনে বাংলাদেশের ডিপেন্ডবল ব্যাটসম্যান বলেন, অতীতের চেয়ে আমরা অনেক পরিণত দল। সাম্প্রতিক সময়ে আমরা টেস্টে ভালো খেলছি। সবকিছু ঠিকঠাক করতে পারলে অবশ্যই ভালো কিছু সম্ভব। তাই এটিকে নিঃসন্দেহে বড় সুযোগ বলা যেতে পারে।

এ সিরিজে বাংলাদেশ আরো একটি সুবিধা পাচ্ছে। টাইগারদের ‘থিংক ট্যাংকের’ বড় অংশই লঙ্কান। ক্রিকেটবোদ্ধাদের ধারণা, ভালো করতে এটি বাংলাদেশকে দারুণ সহায়তা করবে। এ নিয়ে মুশফিক বললেন, আমাদের কোচিং স্টাফের অধিকাংশই শ্রীলঙ্কান। এটি অবশ্যই আমাদের কাজে দেবে। এরই মধ্যে তাদের কাছ থেকে অনেক কিছু জানতে পেরেছি।

এ সফরেই শততম টেস্ট খেলবে বাংলাদেশ। পি সারা ওভালে হবে ঐতিহাসিক টেস্টটি। সেটি স্মরণীয় করে রাখতে চান মুশফিক। বললেন, এটি একটি মাইলফলক। এটি শুধু আমার জন্য নয়, পুরো জাতির জন্যই গর্বের। শততম টেস্টকে লক্ষ্য রেখে আমরা কিছু পরিকল্পনা করবো। তা বাস্তবায়ন করে সাফল্য অর্জনের চেষ্টা করবো। যেনো তা দেশের জন্য সম্মান বয়ে আনে।

টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সেরা সাফল্য দুটি ড্র। নিজেদের যোগ্যতা প্রমাণ করেই ড্র দুটি করে টাইগাররা। এর মধ্যে একটিতে অসামান্য অবদান রাখেন মুশফিক। এ কথা বললেই বাংলাদেশের ক্রিকেটভক্তদের স্মৃতিপটে ভেসে উঠবে ২০১৩ সালের গল টেস্টের কথা। ওই টেস্টে ডাবল সেঞ্চুরি করেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক। এবারো স্মরণীয় কিছু করতে চান তিনি।

মুশফিকুর রহিম বললেন, সেবার গলের উইকেট ছিল ব্যাটিংবান্ধব। এ কারণে আমরা ভালো করেছিলাম। এবার গলের উইকেট হতে পারে স্পিনবান্ধব। তবে যে উইকেটই বানানো হোক না কেনো আমরা ভালো করতে প্রত্যয়ী। বাংলাদেশ দল এখন অনেক ভারসাম্যপূর্ণ। স্পিনার, পেসার, অলরাউন্ডার মিলে আমাদের দল এখন অনেক ব্যালান্সড। আমরা ভালো করতেই পারি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh