• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতের এমন পরিণতি আগে হয়নি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৪৪

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ ২৬০ রান। টেস্টে এ রান সেরকম কিছুই না। তারপর আবার নিজ দেশে ভারতীয় ব্যাটিং লাইনআপের কাছে তো এটি কিছু নয়-ই! ব্যাট করতে নামলো ভারত। ৩ উইকেটেই উঠলো ৯৩। আর যাহোক ২৬০ রানের আগে আউট হচ্ছে না টিম ইন্ডিয়া। সেই তারাই কি না দলীয় স্কোর বোর্ডে ৯৩’র সঙ্গে আর ১১ রান যোগ করতেই অলআউট হলো!

কাকতালীয়ভাবে পুনে টেস্টে ১০৫ রানে অলআউট হয়েছে ভারত। ১১ রান তুলতেই আউট হয়েছে শেষ ৭ ব্যাটসম্যান। জানলে অবাক হবেন, এর আগে কখনো ভারতের এমন পরিণতি ঘটেনি। এ পরিণতির জন্য দায়ী অস্ট্রেলিয়ার স্পিনার স্টিভ ও’কিফে। তিনি একাই ৬ উইকেট নিয়ে ভারতের ইনিংসের ইতি টানেন।

ভারতের এমন অভিজ্ঞতা আছে বাংলাদেশেরও। ২০১৩ সালে হারারে টেস্টে ১১ রানে শেষ ৭ ব্যাটসম্যানকে হারায় টাইগাররা।

এর আগে ১৯৯০ সালে ক্রাইস্টচার্চ টেস্টে ১৮ রান তুলতে শেষ ৭ উইকেট পড়ে ভারতের। ওই ইনিংসে ৩ উইকেটে ১৪৬ রান তুলে ফেলে টিম ইন্ডিয়া। সেখান থেকে ১৬৪ রানে অলআউট!

এছাড়া ১৯৭৯ সালে লর্ডসে ২১ রানে শেষ ৭ ব্যাটসম্যান হারায় ভারত।

সবচে’ কম রানে শেষ ৭ উইকেট হারানোর রেকর্ড আছে ৩টি।

১৯৪৬ সালে ওয়েলিংটনে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিউজিল্যান্ডের শেষ ৭ ব্যাটসম্যান আউট হয় মাত্র ৫ রানে। ১৯৭৯ সালে মেলবোর্নে পাকিস্তানের বিপক্ষে এমন অভিজ্ঞতা হয় অস্ট্রেলিয়ার। আর ২০০১ সালে পাকিস্তানের বিপক্ষে ফের ৫ রানে শেষ ৭ ব্যাটসম্যান হারায় কিউইরা।

শেষ খবর পর্যন্ত দ্বিতীয় দিন শেষে নিজেদের সেকেন্ড ইনিংসে ৪ উইকেটে ১৪৩ রান তুলেছে অস্ট্রেলিয়া। এ নিয়ে তাদের লিড দাঁড়িয়েছে ২৯৮ রান। ৫৯ রানে অধিনায়ক স্টিভেন স্মিথ ও মিশেল মার্শ ২১ রান নিয়ে ক্রিজে রয়েছেন। তারা শনিবার তৃতীয় দিনের খেলা শুরু করবেন।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh