• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কাঠগড়ায় দাঁড়াতেই হচ্ছে নেইমার-বার্সাকে

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:২৭

শেষ পর্যন্ত কাঠগড়ায় দাঁড়াতেই হচ্ছে নেইমার ও বার্সেলোনাকে। ব্রাজিলের ক্লাব সান্তোস থেকে ন্যু ক্যাম্পে যোগ দেয়ার প্রক্রিয়ায় অনিয়ম ও দুর্নীতির অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা চালিয়ে যাবার নির্দেশ দিলেন স্পেনের উচ্চ আদালত।

২০১৩ সালে সান্তোষ থেকে বার্সায় আসেন নেইমার। বেশ মোটা অঙ্কের চুক্তিতে স্প্যানিশ ক্লাবটিতে আগমন ঘটে তার। এ নিয়ে ওই সময় ফুটবল অঙ্গনে বয়ে যায় আলোচনার ঝড়। কয়েক বছর পর সেই চুক্তিই এখন কাঠগড়ায় দাঁড় করাচ্ছে তাদের। তবে শুরু থেকেই অনিয়মের অভিযোগ অস্বীকার করে আসছে দু’পক্ষ

গেলো নভেম্বরে নেইমার ও বার্সেলোনার বিরুদ্ধে আদালতে মামলা ঠুকেন স্পেনের রাষ্ট্রপক্ষের আইনজীবী। এতে ২৫ বছরের ফরোয়ার্ডের ২ বছর এবং কাতালান ক্লাবটির সাবেক সভাপতি সান্দ্রো রোসেলের ৫ বছর কারাদণ্ড চাওয়া হয়। শুধু তাই নয়, বার্সাকে ৮৪ লাখ ইউরো জরিমানার আবেদনও করেন ওই আইনজীবী।

স্প্যানিশ আদালত মামলা আমলে নিলে এর বিরুদ্ধে আপিল করেন নেইমার ও বার্সেলোনা কর্তৃপক্ষ। দেশটির উচ্চ আদালত সেই আপিলই খারিজ করে মামলা চালিয়ে যাবার নির্দেশ দিলেন।

বিবিসি জানায়, এবার অভিযুক্ত দু’পক্ষ উচ্চ আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলও করতে পারবে না। সান্তোস, নেইমারের মা-বাবার অভিযুক্ত কোম্পানিকেও মামলা লড়ে যেতে হবে। এতে সান্তোসকে গুণতে হতে পারে ৬৫ লাখ ইউরো।

নেইমারের আগমনকালে বার্সার তখনকার সভাপতি সান্দ্রো রোসেল জানান, সেলেসাও তারকার সঙ্গে ৫ কোটি ৭১ লাখ ইউরোর চুক্তি হয়েছে।

পরে কাতালান ক্লাবটি বিবৃতিতে জানায়, বিভিন্ন কারণে ব্রাজিলিয়ান সুপারস্টারকে কেনার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১০ কোটি ইউরো।

এ বিবৃতির পরিপ্রেক্ষিতে তাদের ধোঁকা দেয়া হয়েছে বলে অভিযোগ করে নেইমারের ক্রীড়া স্বত্বের ৪০ শতাংশের মালিকানায় থাকা ব্রাজিলের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ডিআইএস। এ বিষয়টিই আদালতের নজরে আনেন স্পেনের আইনজীবীরা। এজন্যই কাঠগড়ায় দাঁড়াতে হবে নেইমার ও বার্সাকে।

তবে নেইমার ভক্তদের দুশ্চিন্তার কোনো কারণ নেই। অভিযোগ প্রমাণিত হলেও তাকে জেলে যেতে হবে না।

জেনে রাখুন, স্পেনের আইনে সহিংস অপরাধে না জড়ালে বা ২ বছরের কম সাজা হলে কাউকে জেলের ঘানি টানতে হয় না। এছাড়া নেইমারের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিষ্পত্তি করতে ৫৫ লাখ ইউরো দিতে সম্মতি জানিয়েছে বার্সেলোনা কর্তৃপক্ষ। সেটিও বিবেচনায় আনতে পারেন আদালত।

সর্বোপরি মামলার রেশ কতোদূর পর্যন্ত যায় এখন সেটিই দেখার বিষয়।

এর আগে কর ফাঁকির অভিযোগে মেসি ও তার বাবাকে ২১ মাসের কারাদণ্ড দেন স্পেনের আদালত।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh