• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রবি শাস্ত্রী : বাংলাদেশ কী করে ভারতের বিপক্ষে গেলো?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:০৩

এন. শ্রীনিবাসন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল- আইসিসির চেয়ারম্যান থাকাকালে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড মিলে তৈরি হয় জোট ‘বিগ থ্রি’ বা ‘তিন মোড়ল তত্ত্ব’। এ তত্ত্ব অনুসারে আইসিসির লভ্যাংশের ২০ শতাংশ পাচ্ছিল ভারত। বাকি সদস্যদের তুলনায় বেশি পাচ্ছিল অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডও।

তবে শ্রীনিবাসন অধ্যায় শেষে আরেক ভারতীয় শশাঙ্ক মনোহর আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হলে আঘাত লাগে ভারতের স্বার্থে। মনোহরের নেতৃত্বে ‘তিন মোড়ল তত্ত্বের’ অবসান ঘটতে চলেছে। আইসিসির বিশেষ প্যানেল বিসিসিআই’র লভ্যাংশের হার কমানোর প্রস্তাব পাসের চেষ্টা করছে। এটি কার্যকর হলে প্রতিটি সদস্য দেশই একই লভ্যাংশ পাবে। মনোহর এরই মধ্যে একবার ভোটাভুটি সেরে ফেলেছেন। এ ভোটে বিসিসিআই’র বিপক্ষে অবস্থান নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এতেই বাংলাদেশের ওপর চটেছেন ভারতের সাবেক অধিনায়ক রবি শাস্ত্রী।

সম্প্রতি আনন্দবাজারকে দেয়া সাক্ষাৎকারে বাংলাদেশের প্রতি ক্ষোভ ঝেড়েছেন তিনি।

রবি শাস্ত্রী বলেছেন, শ্রীলঙ্কা ছাড়া আর কোনো দেশ ভারতের পাশে দাঁড়ালো না দেখে আমি বিস্মিত। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের কথা না হয় ছেড়ে দিলাম। কিন্তু বাংলাদেশ কী করে ভারতের বিরুদ্ধে গেলো?

এটুকু বলেই থেমে থাকেননি তিনি। বাংলাদেশের ক্রিকেটে ভারতের নিঃস্বার্থ অবদানও তুলে ধরেছেন ভারতীয় দলের সাবেক পরিচালক। বলেছেন, ওদের (বাংলাদেশের) টেস্ট স্ট্যাটাস পাওয়া থেকে শুরু করে সব অগ্রগতিটাই তো ভারতের হাত ধরে। কতোবার ওদের অনুরোধে আমরা দ্বিপক্ষীয় সিরিজ খেলে এসেছি।

বাংলাদেশের প্রতি নিজের বিষোদগারের বহিঃপ্রকাশ ঘটিয়ে রবি শাস্ত্রী বলেন, আর সেই বাংলাদেশ কি না ভারতের পাশে দাঁড়ালো না।

‘বিগ থ্রি’র জোট থাকলে ২০১৫ থেকে ২০২৩ পর্যন্ত ভারত পেতো ২৯৭৩.৫ কোটি টাকা। সব দেশের সমান অধিকারের নীতিতে মারাত্মকভাবে এই পরিমাণ কমে দাঁড়াবে ১৭৩৭.২ কোটিতে।

কে/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh