• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কোহলির চেয়ে অনেক ভালো শচীন

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জানুয়ারি ২০১৭, ২০:২১

বিরাট কোহলির চেয়ে অনেকগুণ ভালো খেলোয়াড় শচীন টেন্ডুলকার। মন্তব্য করলেন পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফ।

তিনি বলেন, কোহলির মধ্যে অন্য ধরনের প্রতিভা রয়েছে। যা সত্যিই বিরল। কিন্তু আমি সবদিক থেকেই শচীন টেন্ডুলকারকে এগিয়ে রাখবো। কারণ টেন্ডুলকার যে সময় খেলেছেন, তখন তার প্রতিপক্ষ ছিল বিশ্বের সেরা সব স্পিনার ও পেসার। এখনকার দিনের খেলোয়াড়দের গুণগত মানের সঙ্গে ৯০’র দশক কিংবা ২০১১ সাল পর্যন্ত ক্রিকেটারদের মিল খুঁজে পাওয়া যাবে না। ২০১১ সালের বিশ্বকাপের পরে খেলোয়াড়দের গুণগত মানের ঘাটতি দেখা গেছে। টেন্ডুলকার একজন বিশ্বমানের খেলোয়াড়।

পাকিস্তানের নির্ভরযোগ্য ব্যাটসম্যানের মতে, বিশ্বের শক্ত প্রতিপক্ষের বিপক্ষে সব ধরনের কন্ডিশনে প্রতিটি ফরম্যাটেই শচীন টেন্ডুলকারের রান ও সেঞ্চুরির সংখ্যা বিবেচনা করলেই সব পরিষ্কার হয়ে যায়। তার বিপক্ষে অনেক খেলেছি। অনেকবারই সে ম্যাচজয়ী ইনিংস খেলেছে। আমার মনে হয় না, সেই একই মানের বোলারদের মোকাবেলা করেছে বা করছে কোহলি।

৪২ বছরের ইউসুফের ৯০ টেস্টে গড় ৫২.২৯ ও ২৮৮ ওয়ানডেতে ৪১.৭১। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের ৩-০তে টেস্ট সিরিজ পরাজয়ের সমালোচনা করে তিনি বলেন, আমার মতে; এতো দুর্বল অস্ট্রেলিয়া টেস্ট দল আর কখনো ছিল না। শেষ দুটি টেস্ট সহজেই ড্র হতে পারতো। কিন্তু আমাদের ব্যাটিং অর্ডার হঠাৎ করেই ভেঙে পড়ে। অথচ দুই টেস্টে উইকেট ব্যাটিং সহায়ক ছিল। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় ৫টি টেস্টেই ব্যাটসম্যানদের ব্যর্থতায় দলের পরাজয় নিশ্চিত হয়।

ইউসুফ আরো মনে করেন, টেস্ট অধিনায়ক হিসেবে মিসবাহ-উল-হকের এখন সরে দাঁড়ানোর সময় এসেছে। টেস্ট ও ওয়ানডেতে এখন নতুন মাইন্ডসেট দরকার। মিসবাহ এরই মধ্যে তার ক্যারিয়ার অনেক বেশি দীর্ঘায়িত করে ফেলেছে।

ওয়াই/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh