• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে সাকিব

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জানুয়ারি ২০১৭, ১৬:৩৮

নিউজিল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করার পুরস্কার পেলেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এলেন তিনি।

মঙ্গলবার আইসিসি প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে ৮ ধাপ এগিয়ে ২৩তম স্থানে অবস্থান করছেন সাকিব। ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ২১৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন বিশ্বসেরা অলরাউন্ডার। যা টেস্টে বাংলাদেশের হয়ে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমেরও। ১০ ধাপ এগিয়ে তিনি আছেন ৩৫তম স্থানে। একই টেস্টের প্রথম ইনিংসে ১৫৯ রানের ইনিংস খেলেন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। এ ইনিংস খেলার পথে পঞ্চম উইকেটে সাকিবের সঙ্গে ৩৫৯ রানের রেকর্ড জুটি গড়েন ডিপেন্ডেবল মুশফিক।

র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের ড্যাশিং উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল এবং ‘পয়েট ডায়নামো’ খ্যাত মুমিনুল হকেরও। ২ ধাপ এগিয়ে ২০তম স্থানে আছেন তামিম। আর ১ ধাপ এগিয়ে ২৮তম স্থানে অবস্থান করছেন মুমিনুল। ওয়েলিংটনে প্রথম ইনিংসে দু’জনই হাফ সেঞ্চুরি করেন।

টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে কোনো পরিবর্তন হয়নি। পরিবর্তন হয়নি শীর্ষ চার বোলার, সেরা পাঁচ অলরাউন্ডার র‌্যাঙ্কিয়েও।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। দ্বিতীয় স্থানে আছেন ভারতের মাস্টার ব্যাটসম্যান বিরাট কোহলি। আর তৃতীয় স্থানে আছেন ইংল্যান্ডের স্টাইলিশ ব্যাটসম্যান জো রুট। চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে রয়েছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ও অজি ওপেনার ডেভিড ওয়ার্নার।

অলরাউন্ডার র‌্যাঙ্কিয়ে শীর্ষে আছেন ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় স্থানে আছেন সাকিব আল হাসান। এছাড়া বোলার র‌্যাঙ্কিংয়েও শীর্ষে আছেন অশ্বিন। এ তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন ভারতের আরেক স্পিনার রবীন্দ্র জাদেজা ও অস্ট্রেলিয়ার পেসার জস হ্যাজেলউড।

ওয়াই/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh