• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আইডল শচীনের সঙ্গে দেখা করলেন পৃথ্বী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ অক্টোবর ২০১৮, ১৭:০৭

স্কুলে থাকতেই ভারতের গণমাধ্যমের নজর কেড়েছিলেন। মুম্বাইয়ে প্রথম শ্রেণির ক্রিকেট হ্যারিস শিল্ডে ৫৪৬ রান করেছিলেন মাত্র তেরো বছর বয়সী পৃথ্বী শ। চলতি মাসের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জাতীয় দলের হয়ে টেস্ট ম্যাচে অভিষেক করলেন এই ওপেনার। ক্রিজে নেমেই ঝড়ো সেঞ্চুরিতে দিনটি স্মরণীয় করে রাখেন। মুম্বাইয়ের এই তরুণ ১৫তম ভারতীয় ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের প্রথম টেস্টে শতরান হাঁকিয়ে নজির গড়েছিলেন। সেদিন রাজকোটে পৃথ্বীর ব্যাট থেকে এসেছিল ১৫৪ বলে ১৩৪ রানের ঝকঝকে এক ইনিংস।

শচীন টেন্ডুলকারের পর দ্বিতীয় তরুণ ক্রিকেটার হিসেবে পৃথ্বী টেস্ট সেঞ্চুরির স্বাদ পেয়েছিলেন। হায়দরাবাদে দ্বিতীয় টেস্টেও বাম-হাতি এই ব্যাটসম্যান ছিলেন ছন্দে। প্রথম ইনিংসে ৭০ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৩৩ রান আসে তার ব্যাট থেকে। ধারাবাহিক পারফরম্যান্সের ভিত্তিতেই পৃথ্বীকে সিরিজের সেরা হিসেবে বেছে নেয়া হয়।

অভিষেক টেস্ট সিরিজে ম্যান অব দ্য সিরিজ হবার নজির খুব কম ক্রিকেটারেরই আছে। ভারতীয়দের মধ্যে এর আগে মাত্র তিনজনই এই কৃতিত্ব দেখিয়েছেন। তালিকায় রয়েছেন সৌরভ গাঙ্গুলী, রবিচন্দ্রন অশ্বিন ও রোহিত শর্মা। এই মাইলফলক ছুঁয়েছেন পৃথ্বীও। পাশাপাশি আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ১৮ বছর বয়সী ব্যাটসম্যান এখন ৬০ নম্বরে উঠে এসেছেন।

ভারত দল ওয়ানডে ক্রিকেটে ব্যস্ত। অন্যদিকে ঘরোয়া টুর্নামেন্ট বিজয় হাজরা ট্রফি খেলছেন পৃথ্বী। এই ফাঁকে দেখা করলেন নিজের স্বদেশী কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সঙ্গে। সোমবার টুইটারে সেই ছবি শেয়ার করেছেন নিজেই।