• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

১১ বছর পর মহাতারকাহীন এল ক্লাসিকো

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ অক্টোবর ২০১৮, ১৭:১৮

শেষ কবে এমন একটি এল ক্লাসিকো হয়েছে যেখানে লিওনেল মেসি বা ক্রিশ্চিয়ানো রোনালদো কেউই ছিলেন না তা খুঁজতে ইতিহাস বইয়ের সাহায্য নিতে হয়েছে। সেই ক্লাসিকোতে যারা অংশ নিয়েছিলেন, তাদের নামগুলো দেখলেই আন্দাজ করা যায়, ঠিক কতদিন আগের ঘটনা সেটি। বার্সেলোনার হয়ে খেলেছিলেন ভিক্টর ভালদেজ, আবিদাল, মার্কেজ, পুয়োল, মিলিতো, ডেকো, জাভি, ইনিয়েস্তা, ইয়াইয়া তরে, রোনালদিনহো ও স্যামুয়েল এতোর মতো নামগুলো। আর রিয়াল মাদ্রিদের হয়ে মঠে নেমেছিলেন ইকার ক্যাসিয়াস, হেইঞ্জে, কানাভারো, সার্জিও রামোস, পেপে, দিয়ারা, স্নেইডার, ব্যাপতিস্তা, রুড ফন নিস্টেল রয়, রাউল গঞ্জালেস ও রোবিনহোরা।

শেষবার এমন দেখা গিয়েছিল আজ থেকে ১১ বছর আগে। অর্থাৎ ২০০৭ সালে। তখনও সান্তিয়াগো বার্নাব্যুতে পা রাখেননি রোনালদো। আর পায়ের পেশি ছিঁড়ে যাওয়ায় ওই ম্যাচে খেলতে পারেননি মেসি।

ওই ম্যাচে ব্যাপতিস্তার একমাত্র গোলে রিয়ালের কাছে হারতে হয়েছিল বার্সাকে। লা লিগা জিতেছিল রিয়াল, দ্বিতীয় স্থানে থাকা ভিয়ারিয়ালের থেকে ৮ পয়েন্টে এগিয়ে। আর বার্সা ছিল তৃতীয় স্থানে রিয়ালের থেকে ১৮ পয়েন্ট পেছনে।

২০০৪ সালে বার্সেলোনা সিনিয়র দলের হয়ে অভিষেক ঘটেছিল মেসির। তারপর থেকে কিন্তু বার্সার ক্লাসিকো ভাগ্য ওঠা নামা করেছে মেসির খেলা না খেলার উপরে। মাত্র দুটি ক্লাসিকো মেসি খেলেননি তার একটিতেও তো হার হয়েছিল আগেই বলা হয়েছে। ২০০৬ সালের এক মেসিবিহীন আরেক ক্লাসিকোতে ঘরের মাঠে ১-১ ড্র করেছিল কাতালানরা।

মজার বিষয় হচ্ছে, রিয়াল-বার্সার মুখোমুখি লড়াইয়ের ইতিহাসে গোল করার ক্ষেত্রে মেসির ধারেকাছেও কেউ নেই। এল ক্লাসিকোতে মোট ২৬টি গোল আছে বার্সা মহারাজের। নিকটতম, রিয়ালের সাবেক দুই খেলোয়াড়- আলফ্রোডো ডি স্টিফানো ও ক্রিশ্চিয়ানো রোনালদো। দুজনেরই ক্লাসিকো গোলের সংখ্যা ১৮টি করে।

আগামী রোববার আরও এক এল ক্লাসিকোতে নামবে মেসিবিহীন বার্সেলোনা। শনিবার রাতে সেভিয়ার বিপক্ষে হাতে গুরুতর চোট পাওয়ায় তিন সপ্তাহের জন্য মাঠ থেকে ছিটকে পড়তে হয়েছে আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে। তাই এবারের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের বিপক্ষে মাঠে নামা হচ্ছে না ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ডের। ঘরের মাঠে নিজেদের সবচেয়ে বড় তারকাকে ছাড়া কী করবে আর্নেস্টো ভালভার্দের শিষ্যরা সেটাই দেখার।

আরও পড়ুন :

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘অন্যায়ের শিকার হয়েছে বার্সেলোনা’
জোড়া গোল ও অ্যাসিস্টে মায়ামিকে জেতালেন মেসি
এল ক্লাসিকোয় মুখোমুখি রিয়াল-বার্সা
বার্সা-রিয়াল এল ক্লাসিকোসহ টিভিতে আজকের খেলা
X
Fresh