• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

আইসিসির কাঠগড়ায় জয়াসুরিয়া

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ অক্টোবর ২০১৮, ১০:৪৬

শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক সনাৎ জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতির দমন আইন লঙ্ঘন করার অভিযোগে আনলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেট খেলা থেকে অবসর নেয়ার পর শ্রীলঙ্কার দল নির্বাচনের দায়িত্বে ছিলেন এই হার্ড হিটার ব্যাটসম্যান। নির্বাচক কমিটির প্রধান হিসেবে কাজ করেছিলেন তিনি।

৪৯ বছর বয়সী সাবেক এই ওপেনারের বিরুদ্ধে আর্টিকেল ২.৪.৬ ও আর্টিকেল ২.৪.৭ ধারায় অভিযোগ আনা হয়েছে।

আর্টিকেল ২.৪.৬ ধারায় অভিযোগে আনা হয়, আইসিসির দুর্নীতি দমন শাখার কোনো তদন্তের কাজে যথাযথ কারণ ছাড়া সহযোগিতা করতে ব্যর্থ হওয়া বা অস্বীকার করার জন্য।
সাধারণত দুর্নীতি দমন শাখার চাওয়া কোনও তথ্য বা নথি দিতে না পারলেই এই ধারায় অভিযোগ আনা হয়।

অন্যদিকে আর্টিকেল ২.৪.৭ ধারায় অভিযোগ আনা হয় তদন্তের কাজে বাধা দিলে বা তদন্তকে বিলম্বিত করার চেষ্টা করলে। এর আগে দেখা গিয়েছে তদন্তের প্রয়োজনীয় নথি নষ্ট করা, যা প্রমাণ হতে পারত, অথবা কোনও প্রমাণের সন্ধান দিতে পারত, তার জন্য এই ধারায় অভিযোগ আনা হয়।

আত্মপক্ষ সমর্থনের জন্য ১৫ অক্টোবর থেকে দু সপ্তাহ সময় দেয়া হয়েছে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির একুশ হাজারে বেশি রানের মালিককে।

গেল বছরের সেপ্টেম্বর পর্যন্ত লঙ্কানদের নির্বাচক কমিটির চেয়ারম্যান ছিলেন এই কিংবদন্তি। এর আগে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেছিলেন জয়াসুরিয়া।

১৯৯৬ সালের দেশটির হয়ে প্রথমবার বিশ্বকাপ জেতা দলের অন্যতম সদস্যের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো ঘটেছে ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে। এরমধ্যে জয়াসুরিয়াকে তার মোবাইফোন জমা দিতে বলেছিল আইসিসি। কিন্তু বিষয়টাও এড়িয়ে যান তিনি।

আরও পড়ুন :

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh