• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতের সঙ্গে পরিসংখ্যানও বাংলাদেশের প্রতিপক্ষ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৬

আর মাত্র কয়েকঘণ্টা। তারপরই এশিয়ার শ্রেষ্ঠত্বের জন্য মাঠে নামবে বাংলাদেশ-ভারত। কিছুদিন আগেই নারী ক্রিকেটে ভারতকে হারিয়েই এশিয়া ক্রিকেটের শ্রেষ্ঠত্বের মুকুট ছিনিয়ে আনে বাংলাদেশের মেয়েরা। এবার ছেলেদের পালা। প্রতিপক্ষ কিন্তু একই দেশ। পার্থক্য শুধু লিঙ্গে।

‍দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায়। ম্যাচটি সরাসরি দেখাবে বিটিভি, গাজী টিভি, মাছরাঙা ও স্টার স্পোর্টস ওয়ান।

১৯৯৭ সালে সবশেষ বহুজাতিক কোনও টুর্নামেন্টে শিরোপা জিতেছিল বাংলাদেশ। এরপর থেকে ২১ বছর পেরিয়ে গেছে কিন্তু এখন পর্যন্ত বড় কোনও টুর্নামেন্টের শিরোপা অধরাই থেকে গেছে। যে কোনও টুর্নামেন্টে বাংলাদেশ ফাইনাল যাওয়া মানেই যেন কান্না ভেজা চোখে মাঠ ছাড়া। এখন পর্যন্ত বাংলাদেশ পাঁচটি আলাদা আলাদা টুর্নামেন্টের ফাইনালে উঠেছে। ২০০৯ সালে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ প্রতিপক্ষ হিসেবে শ্রীলঙ্কা। এর তিন বছর পর ২০১২ তে এশিয়া কাপের ফাইনাল এবার প্রতিপক্ষ পাকিস্তান, চার বছর পর ২০১৬ তে আবার এশিয়া কাপের ফাইনাল প্রতিপক্ষ ভারত, দুইবছর পর ২০১৮ তে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল প্রতিপক্ষ শ্রীলঙ্কা, একই বছরের মার্চে নিদাহাস ট্রফির ফাইনাল প্রতিপক্ষ ভারত।

আজ ষষ্ঠ ফাইনালে এসে অপেক্ষা ঘুচানোর পালা। ছয় নম্বর ফাইনালে এসে ফাইনাল জুজু কাটিয়ে ‘চ্যাম্পিয়ন’ লিখা বোর্ডের সামনে গগনবিদারী চিৎকারের কাঁপিয়ে তুলবে মরুভূমির মাঠ। মাশরাফি-মাহমুদুল্লাহরা উঁচিয়ে ধরতে চায় রূপালি ট্রফি। আজই কি সেই দিন, সেই মাহেন্দ্রক্ষণ বাংলাদেশ ক্রিকেটের! সময়ই তা বলে দিবে। তবে সকলের প্রত্যাশা দুবাই থেকেই নতুন করে লেখা হোক বাংলাদেশের জয়গান।