• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মেসি-রোনালদোকে ধুয়ে দিলেন সাবেকরা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫৬

বর্তমান সময়ের সেরা খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। উভয়ের কাছে রয়েছে পাঁচটি করে মোট দশটি ব্যালন ডি’অর ট্রফি।উভয়েই ক্লাব ফুটবলে নিজেদের দলের হয়ে মাঠ মাতিয়ে থাকেন। এবার সময়ে সেরা দুই তারকাকে একেবারে ধুয়ে দিলেন সাবেক ফুটবলাররা।

কিছুদিন আগে উয়েফার বর্ষসেরা অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন মেসি-রোনালদো।এটা নিয়ে সমালোচনা হলেও কথা বৃদ্ধি পায়নি। কিন্তু গতরাতে ফিফা বেস্ট অ্যাওয়ার্ডেও গরহাজির ছিলেন মেসি ও রোনালদো। তাই সাবেক ফুটবলারদের তোপে পড়েছেন তারকা ফুটবলারদ্বয়।

এবারের ফিফা বর্ষসেরায় আগে থেকেই তালিকার বাইরে ছিলেন বার্সেলোনা তারকা লিওনেল মেসি। কিন্তু এর সংক্ষিপ্ত তালিকায় ছিলেন রোনালদো। গতরাতের অ্যাওয়ার্ড অনুষ্ঠানে মেসির যাওয়ার কথা আগে শোনা গেলেও অনুষ্ঠানের আগের দিন জানা যায় যোগ দিচ্ছেন না তিনি। অন্যদিকে উয়েফা বর্ষসেরার পর ফিফা বেস্ট অ্যাওয়ার্ড মদ্রিচের হাতেই যাচ্ছে এটা নিশ্চিত হওয়াতে আগে থেকেই অনুষ্ঠানে না যাওয়ার ঘোষণা দেন রোনালদো।

তাই এদের কড়া সমালোচনাই করেছেন ফ্যাবিও ক্যাপেলো, ডিয়েগো ফোরলান এবং ডেভিড সুকারের মতো সাবেক ফুটবলাররা।

অনুষ্ঠান শুরুর আগে ইতালিয়ান গ্রেট কোচ ক্যাপেলো বলেন, মেসি ও রোনালদোর অনুপস্থিতি? এটা খেলোয়াড়দের এবং বিশ্ব ফুটবলের প্রতি শ্রদ্ধার ঘাটতি। এটা সম্ভব হয়েছে তারা খুব বেশি জিতেছেন বলে এবং তারা হারতে পছন্দ করেন না। জীবনে আপনি তখনই সেরা হবেন যখন জেতার সঙ্গে হারতেও শিখবেন।

উরুগুয়ে এবং ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা ফোরলান তো কোনও রাগঢাক না করেই সরাসরি বলেছেন, দুই মহাতারকার মধ্যে শ্রদ্ধার অভাব রয়েছে। এটা দুঃখের বিষয়। গত বছর মেসি জেতেননি, কিন্তু অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এটা মদ্রিচের মতো রোনালদোর ক্ষেত্রে ঘটলেও একরকম কষ্টের হতো।

উরুগুয়ের সাবেক এ অধিনায়ক আরও বলেন, এই ইভেন্ট প্রত্যেক খেলোয়াড়ের জন্য এবং এখানে(অনুষ্ঠানস্থল) আসাটাও গুরুত্বপূর্ণ। তাতে কে জিতল সেটা বড় কথা নয়। একজন খেলোয়াড়কে নিজের কাজের সঙ্গে মনোভাবকেও দেখাতে হবে, কারণ তারা সারা দুনিয়ার রোলমডেল।

১৯৯৮তে ফিফা বর্ষসেরায় জিনেদিন জিদান ও ব্রাজিলিয়ান রোনাল্ডোর পেছনে থেকে দৌড় শেষ করেছিলেন ক্রোয়েশিয়ার কিংবদন্তি সুকার। মেসি-রোনালদোর অনুপস্থিতিকে অখেলোয়াড়সুলভ উল্লেখ করে বলেন, আপনি যখন জিতবেন তখন আপনাকে ভদ্রলোক হতে হবে, আর যখন হারবেন তখনও ঠিক তাই।

গত দুই মৌসুমে ‘ফিফা বেস্ট’ পুরস্কার জিতেন রোনালদো। ফিফা-ব্যালন ডি’অর মিলে মোট পাঁচবার পুরস্কারটি শোকেসে পুরেন তিনি। চারবার ব্যালন ডি’অর ও একটি ফিফা সেরাসহ রোনালদোর সমান পাঁচবার জিতেছেন মেসিও।

এবার সেরা তিনে থেকেও মঞ্চে ছিলেন না রোনালদো। তাই মেসি-রোনালদোবিহীন মঞ্চে ‘ফিফা বেস্ট’ অ্যাওয়ার্ড হাতে তোলেন রিয়াল ও ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ।

মদ্রিচ তাদের অনুপস্থিতি অনুভব করে বলেন, এ দু’জন উপস্থিত থাকলে অনেক খুশি হতাম। তবে প্রত্যেকেরই নিজস্ব কারণ থাকে। অবশ্যই তাদের থাকাটা পছন্দ করতাম কিন্তু তারা নেই।

আরও পড়ুন :

এএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
X
Fresh