• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

দলে ফেরার সুযোগ কী হারালেন আশরাফুল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০১

দীর্ঘদিনের নিষেধাজ্ঞা থেকে মুক্ত হবার পর নিজেকে প্রমাণে প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। নিজেকে বাংলাদেশ দলের জন্য প্রমাণ করার সুযোগও পেয়েছিলেন তিনি। কিন্তু তা কাজে লাগাতে ব্যর্থ হলেন বাংলাদেশের লিটল মাস্টার।

জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের তৈরি রাখতে খুলনায় একটি চারদিনের ম্যাচের আয়োজন করে বিসিবি। সেখানে নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা আশরাফুল সুযোগ পান। যার কারণে এশিয়া কাপের মাঝেও খুলনায় কিছু ক্রীড়াপ্রেমীদের দৃষ্টি ছিল।

চারদিনের ম্যাচে লাল দলের হয়ে খেলেন তিনি। প্রথম ইনিংসে সবুজ দলের তাইজুলের বলে জাকিরের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ১০ বলে করেন মাত্র ১ রান। দ্বিতীয় ইনিংসে নেমেও ব্যর্থ আশরাফুলের ব্যাট। ২০ বল খেলে করেন মাত্র ১৩ রান। এবার তাকে ফেরত পাঠান সবুজ দলের পেসার এবাদত হোসেন।

-------------------------------------------------------
আরও পড়ুন : জিরোনার বিপক্ষে নতুন লুকে পুরনো মেসি
-------------------------------------------------------

৩৪ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যানের ফেরা নিয়ে তার ভক্তরাও উপস্থিত হন শেখ আবু নাসের স্টেডিয়ামের ভাঙা গ্যালারিতে। কিন্তু প্রিয় খেলোয়াড়ের এমন পারফরম্যান্সে ভাঙা গ্যালারি থেকে ভাঙা মন নিয়েই বাড়ি ফেরেন তার ভক্তরা।

ভক্তদের সঙ্গে ম্যাচ শেষে নিজের হতাশা নিয়েই ঢাকায় ফিরেন বাংলাদেশের দলের সাবেক এই অধিনায়কও।

২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফিক্সিংয়ে জড়িয়ে আট বছরের জন্য নিষিদ্ধ হন আশরাফুল। আপিলের পর সেই সাজা কমে দাঁড়ায় পাঁচ বছর।

২০১৬ সালে ঘরোয়া ক্রিকেটে ফিরলেও, বন্ধ ছিল জাতীয় দল ও বিপিএলের মতো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টের দরজা। অবশেষে গত ১৩ আগস্ট ২০১৮ সেই নিষেধাজ্ঞা থেকে পুরোপুরি মুক্ত হন। মুক্ত হয়েই আশরাফুল জানিয়েছেন, তার লক্ষ্য ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ।

নিষেধাজ্ঞার আগে জাতীয় দলের হয়ে ৬১টি টেস্ট, ১৭৭টি ওয়ানডে ২৩টি টি-টোয়েন্টি ও ২২৯টি লিস্ট এ ম্যাচ খেলেন। টেস্টে ৬টি সেঞ্চুরি ও ৮টি হাফসেঞ্চুরিসহ করেছেন ২৭৩৭ রান। সর্বোচ্চ ইনিংস ১৯০ রান।

ওয়ানডেতে ৩টি সেঞ্চুরি ও ২০টি হাফসেঞ্চুরিসহ করেছেন ৩,৪৬৮ রান। সর্বোচ্চ ইনিংস ১০৯ রান। টি-টোয়েন্টিতে ২টি হাফসেঞ্চুরিসহ করেছে ৪৫০ রান। সর্বোচ্চ ইনিংস ৬৫ রান। আর লিস্ট এতে ৫টি টেস্ট ও ২৫টি হাফসেঞ্চুরিসহ করেছেন ৪,৬৭১ রান। সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১১৮ রান।

হাত ঘুরিয়েও কম যান না তিনি। টেস্টে ২১টি, ওয়ানডেতে ১৮টি, টি-টোয়েন্টিতে ৮টি এবং লিস্ট এতে ৪৭টি উইকেট পকেটে পুরেছেন তিনি।

আরও পড়ুন :

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh