• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতের কাছে অসহায় আত্মসমর্পণ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ সেপ্টেম্বর ২০১৮, ০১:৫৪

ভারতের কাছে হারটা অস্বাভাবিক কিছু না কিন্তু এত বাজেভাবে হার কখনোই কাম্য নয়। অন্তত এখনকার বাংলাদেশ দলের কাছে এমন হার কেউ আশা করে না। বলা যায়, ভারতের বিপক্ষে একদল নখ-দন্ত্যহীন বাঘ নেমেছিল খেলতে।

দলের সিনিয়র খেলোয়াড়রা ভালো না খেললে সেদিন হারতে হবে এই রেওয়াজটা আজ পাকাপাকি হয়ে গেল বলা যায়।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ব্যাটিং থেকে বোলিং আপাদমস্তক পুরোটাই সিনিয়র খেলোয়াড়রা ভালো খেলেছে। তাই জয়টাও এসেছে। পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বিশ্রাম দেয়া হয়েছিল মুশফিক আর মুস্তাফিজকে। রান পায়নি সিনিয়ররা। ব্যাট হাতে নিজেদের মেলে ধরতে ব্যর্থ তরুণরা। ফলাফল লজ্জার হার।

শুক্রবার ভারতের বিপক্ষেও তেমনটাই ঘটল। সাকিব আল হাসান, মুশফিকুর রহিম কিংবা মাহমুদুল্লাহ রিয়াদ বড় স্কোর করতে না পারায় তার মূল্য দিতে হয়েছে সুদে-আসলে।

আগের দিন আফগানদের বিপক্ষে হারের ধাক্কা সামলে উঠার ২৪ ঘণ্টার ভেতরই বাংলাদেশকে নামতে হয়েছে ভারত মোকাবেলায়। আজ আরেকটা ধাক্কা। কাল বাদে পরশু আবার নামতে হবে টিকে থাকার লড়াইয়ে আফগানিস্তানের বিপক্ষে। একদিনে এবার পারবেতো টানা দুই বড় হারের ধাক্কা সামলাতে?

শুক্রবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে রোহিত শর্মা আগে ব্যাট করতে পাঠায় বাংলাদেশকে।

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের দুই ওপেনার সমান সাত রান নিয়েই বিদায় নেন। তামিমের বদলে দলে ডাক পাওয়া নাজমুল হোসেন শান্ত না হয় আন্তর্জাতিক ক্রিকেটে অনভিজ্ঞ কিন্তু, লিটন দাস? ১৫টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে ফেললেও নিজেকে মেলে ধরছেন অনভিজ্ঞদের মতোই।

এই দুই ওপেনারের বিদায়ের পর নিমেষেই ভেঙ্গে পড়ল টপ অর্ডার আর মিডল অর্ডার। বড় স্কোর করতে ব্যর্থ সাকিব, মুশফিক রিয়াদরা।

শেষদিকে মেহেদী হাসান মিরাজের ৪২ আর মাশরাফি বিন মুর্তজার ২৬ রানে ৪৯.১ ওভারে ১৭৩ রানের মান বাঁচানো সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।

প্রায় এক বছর পর দলে ফেরা রবীন্দ্র জাদেজা একাই তুলে নেন ৪ উইকেট। ৩ উইকেট করে নেন দুই পেসার ভুবনেশ্বর কুমার আর জাসপ্রিত বুমরাহ।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই চড়াও হয় ভারতীয় দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ৪৭ বলে ৪০ করে ধাওয়ানের বিদায় হলেও অর্ধশতক তুলে নেন রোহিত।

মাঝে আম্বাতি রাইডুকে মুস্তাফিজ ফেরালেও মহেন্দ্র সিং ধোনিকে সঙ্গে নিয়ে জয়ের কাছে চলে যান রোহিত।

শেষদিকে মাশরাফির বলে ধোনি আউট হলেও জয় নিয়ে মাঠ ছাড়েন ভারতীয় অধিনায়ক। ১৭৩ রানের লক্ষ্য টপকাতে ভারতীয়রা খেলে মাত্র ৩৪.২ ওভার।

এমআর/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh