• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ডান হাতে জিতেছো লাখো হৃদয়: মাশরাফি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩১

৪৬.৫ ওভারে ভুল বুঝাবুঝির খেসারত হিসেবে রান আউট মুস্তাফিজুর রহমান। উইকেটের অন্যপ্রান্তে মুশফিকুর রহিম উল্টো ঘুরে হাটা ধরলেন প্যাভিলিয়নের দিকে। কিন্তু একটু গিয়ে থমকে গেলেন। কিছু বুঝে ওঠার আগেই দেখলেন গ্লাভস ও ব্যাট হাতে মাঠে নামছেন তামিম। কিন্তু দুই আঙুলের ব্যান্ডেজ নিয়ে এও কি সম্ভব!

দেশের জন্য তার এ আত্মত্যাগ জাতি আজীবন মনে রাখবে কিনা তা সময়ই বলে দিবে। কিন্তু ক্রিকেট বিশ্বে তার এ ত্যাগ চিরদিন স্মরণীয় হয়ে থাকবে। তামিম এদিন মাঠে নেমে প্রমাণ করলেন তার চেয়ে দেশ অনেক বড়। দেশের প্রতিনিধিত্ব করাই সম্মানের।

তার এ আত্মত্যাগের মূল কারিগর কে তাও কিন্তু বলেছেন তামিম ইকবাল। ম্যাচ শেষে এভাবে মাঠে নামার বিষয়টি খোলাসা করেন তামিম নিজেই। তিনি বলেন, মাশরাফি ভাই আমাকে আত্মবিশ্বাস জুগিয়েছে। তবে মাশরাফির পরিকল্পনা ছিল মুশফিক নন স্ট্রাইকে থাকলেই কেবল ব্যাটিংয়ে নামবেন তামিম। অন্যথায় নয়। কিন্তু মুস্তাফিজ যখন আউট হন তখনও যে এক বল বাকি। এমন অবস্থায় তারপরও কেন মাঠে?

তামিম এ ব্যাপারটিও ক্লিয়ার করেন। তিনি বলেন, মুস্তাফিজ আউট হওয়ার পর ফিজিও মাঠে নামার ব্যাপারে আমাকে সবুজ সংকেত দেননি। কেননা মুশফিক তখন ননস্ট্রাইকিং প্রান্তে। কোচও বলেছেন এটা তোমার সিদ্ধান্ত। মাশরাফি ভাইও মানা করেছেন। তবে আমি নেমেছি। আমার মধ্যে আত্মবিশ্বাস ছিল। মাশরাফি ভাইয়ের সঙ্গে কথা বলেই আত্মবিশ্বাস বেড়েছে।