• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সাফ সুজুকি চ্যাম্পিয়ন ২০১৮

১০ বছর পর সাফ চ্যাম্পিয়ন মালদ্বীপ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩০

সাফ ফুটবলের শিরোপা নিজেদের করে নিলো মালদ্বীপ। টুর্নামেন্টের দ্বাদশ আসরের ফাইনালে আজ শনিবার ভারতের বিপক্ষে ২-১ গোলে জিতে দ্বিতীয়বারের মতো শিরোপা নিজের ঘরে নিয়েছে তারা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের জন্য সন্ধ্যা ৭টায় মাঠে নামে দল দুটি।

এদিন ম্যাচের ১৯তম মিনিটেই লিড নেয় মালদ্বীপ। এ সময় মালদ্বীপের ফরোয়ার্ড নাইজ হাসান ডি বক্সের সামনে বল বাড়িয়ে দেন ইব্রাহিম হোসেনকে। তিনি ভারতের গোলরক্ষক বিশাল কাইথকে ফাঁকি দিয়ে বল জালে পাঠান (১-০)। তার গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় মালদ্বীপ।

বিরতি থেকে ফিরে ব্যবধান বাড়ায় মালদ্বীপ। ম্যাচের ৬৬তম মিনিটে ডি বক্সের সামনে আলী ফাসিরকে বল বাড়িয়ে দেন হামজাত মোহাম্মেদ। বল নিয়ে দ্রুততার সঙ্গে ঢুকে পড়েন ফাসির। তার সামনে ছিল শুধু ভারতের গোলরক্ষক। তার ডান পাশ দিয়ে আলতো টোকায় বল পাঠিয়ে দিয়েই উল্লাসে মেতে ওঠেন ফাসির।

জার্সি খুলে বুনো উল্লাস করতে থাকেন। অবশ্য তার আলতো টোকার বল রুখতে গিয়েছিলেন ভারতের নিখিল চন্দ্র শেখর। কিন্তু শেষ রক্ষা করতে পারেননি। তিনি বলের কাছে যাওয়ার আগেই বল গোললাইন অতিক্রম করে।

ম্যাচের একেবারে শেষ দিকে তথা (৯০+২) মিনিটে সামিত পাসির গোলে ব্যবধান কমায় ভারত। বাকি সময়ে কোনো গোল না হওয়ায় ২-১ ব্যবধানে জয় পায় মালদ্বীপ।

২০০৮ সালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে এই ভারতকে ১-০ গোলে হারিয়ে সাফের প্রথম শিরোপা জিতেছিল মালদ্বীপ। সেই ভারতের অনূর্ধ্ব-২৩ দলকে শনিবার হারিয়ে দ্বিতীয় শিরোপা শোকেসে তুলল তারা।

গ্রুপ পর্বে ভারত দুইটি ম্যাচেই জয় পেয়েছিল। তারা শ্রীলঙ্কাকে ২-০ গোলে ও মালদ্বীপকে ২-০ গোলে পরাজিত করে। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে তারা সেমিফাইনালে ওঠে। এরপর সেমিফাইনালে পাকিস্তানকে ৩-১ গোলে পরাজিত করে তারা।

অন্যদিকে, মালদ্বীপ গ্রুপ পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে গোলশূন্য ড্র করে ও ভারতের বিপক্ষে ২-০ গোলে হারে। টস ভাগ্যে সেমিফাইনালে ওঠে মালদ্বীপ। কারণ গ্রুপ পর্ব শেষে মালদ্বীপ ও শ্রীলঙ্কার পয়েন্ট ও গোল ব্যবধান ছিল সমান। তাই টসের মাধ্যমেই নির্ধারণ হয় এই দুই দলের মধ্যে কারা সেমিফাইনালে খেলবে। সেমিফাইনাল নেপালকে ৩-০ গোলে হারায় মালদ্বীপ।

টুর্নামেন্টে দুর্ভাগ্যবশত গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় বাংলাদেশ। ছয় পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় সেমিফাইনালে উঠতে পারেনি স্বাগতিকরা। গ্রুপ পর্বের ম্যাচে ভুটানকে ২-০ গোলে ও পাকিস্তানকে ১-০ গোলে হারানোর পর নেপালের বিপক্ষে ২-০ গোলে হেরে যায় বাংলাদেশ।

ওয়াই/এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh