• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সাফ সুজুকি কাপ ফুটবল ২০১৮

কার মুখে সাফের হাসি? ভারত না মালদ্বীপ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩১

ঢাকায় আজ পর্দা নামবে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপের দ্বাদশ আসরের। অন্যদিকে তার আগেই বিকেল সাড়ে ৫টায় সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের ১৪তম আসরের উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ফুটবল ফাইনালের আগে ক্রিকেটে বাংলাদেশ মাঠে নামবে তাই বলা চলে সাফ ফুটবলের ফাইনাল ম্যাচ নিয়ে বাংলাদেশি ক্রীড়াপ্রেমীদের তেমন একটা আগ্রহ নেই।

তবে এ পরিবেশ মুহূর্তেই পরিবর্তন হয়ে যেত যদি ফাইনালে বাংলাদেশ থাকত। তাহলে টিকিটের হাহাকার শুরু হত। প্রথম দু’ম্যাচে জয়লাভ করায় সমর্থকরা যখন সেমিতে দেখতে শুরু করেছিল ঠিক তখনই নেপালের কাছে হেরে আরও একবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হল লাল-সবুজের জার্সিধারীদের। তবে আশার বিষয় অনেকদিন পর বাংলাদেশের ফুটবল মাঠে দর্শকের জোয়ার বইছে।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সাফ সুজুকি কাপের ফাইনালে সন্ধ্যা ৭টায় শিরোপা নির্ধারণী ম্যাচে নামবে ভারত ও মালদ্বীপ।

এবার নিয়ে ১২ আসরের ১১টিতেই ফাইনালে উঠেছে ভারত। সর্বাধিক শিরোপাও (৭বার) তাদের দখলে। তিনবার হয়েছে রানার্সআপ। অন্যদিকে মালদ্বীপ এবার নিয়ে পাঁচবার ফাইনালে উঠল। শিরোপা ঘরে তুলতে পেরেছে একবার। রানার্সআপ হয়েছে তিনবার। সবশেষ ২০০৯ সালে ফাইনাল খেলে তারা। ঠিক নয় বছর পর আবার সাফের ফাইনালে তারা। এবার দেখার বিষয় মালদ্বীপ কি শিরোপা সংখ্যা বাড়াবে না ভারত তাদের শিরোপা সংখ্যা বাড়াবে।
-------------------------------------------------------
আরও পড়ুন : সাফের ফাইনালে ভারত-মালদ্বীপ
-------------------------------------------------------

তবে গ্রুপপর্বে তাদের যাত্রা সুখকর ছিল না। লঙ্কানদের সঙ্গে প্রথম ম্যাচে ড্রয়ের পর এই ভারতের বিপক্ষে পরাজয়বরণ করে। কিন্তু টস ভাগ্যে সেমির টিকিট পায় মালদ্বীপ। সেমিতে উঠেই খোলস থেকে বেরিয়ে নেপালকে ৩-০ গোলের ব্যবধানে বিধ্বস্ত করে। অবস্থা দৃষ্টে মনে হয় তারা যেন সেমির জন্যই খেলাটা তুলে রেখেছিল।

অন্যদিকে ভারত এ টুর্নামেন্টে অনূর্ধ্ব-২৩ দল পাঠায়। আর এতেই বাজিমাত করে ভারতের যুবারা। ঢাকায় এটি হবে ভারত-মালদ্বীপের দ্বিতীয় ফাইনাল। ২০০৯ সালেও তারা ফাইনাল খেলেছিল। মালদ্বীপ ঢাকায় ফাইনাল খেলছে তৃতীয়বারের মতো। ২০০৩ সালে তারা ফাইনালে হেরে যায় বাংলাদেশের কাছে। আন্তর্জাতিক ফুটবলে ভারত ও মালদ্বীপের পার্থক্য অনেক। দুই দলের অতীত মুখোমুখিতে ভারতের জয়ে পাল্লা অনেক ভারি।

দুই দল আগে ১১ বার মুখোমুখি হয়। এরমধ্যে ভারত জিতেছে ৮টি, মালদ্বীপ ২টি। একটি ম্যাচ ড্র হয়েছে। আর ফিফা স্বীকৃত আন্তর্জাতিক ম্যাচে দুই দেশের আগের সাক্ষাত ১৮ বার। ভারত জিতেছে ১৩ বার। মালদ্বীপ ৩ বার, দুটি ম্যাচ ড্র হয়েছে।

আরও পড়ুন :

এএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh