সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল

ভারত বলছে ‘সাধারণ’, পাকিস্তানের কাছে ‘বিশেষ’ ম্যাচ

প্রকাশ | ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪৯

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে আগামীকাল বুধবার পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল মাঠে নামছে এর মানেই তীব্র উত্তেজনা। কিন্তু ভারতের প্রধান কোচ স্টিফেন কনস্টানটাইন এই ম্যাচকে, ‘একটি সাধারণ ম্যাচ’ হিসেবেই দেখছেন। যদিও পাকিস্তানের অধিনায়ক ও দলের অন্যান্যরা একেবারে অন্যভাবে দেখছেন ম্যাচটিকে।

প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় পেলেও দলের খেলায় সন্তুষ্ট ছিলেন না কনস্টানটাইন। মালদ্বীপের বিপক্ষে জয়ের পর অনেকটাই নিশ্চিন্ত এই ব্রিটিশ কোচ। এরপর সামনে ফাইনালে ওঠার লড়াইয়ে রয়েছে পাকিস্তানের চ্যালেঞ্জ। তবে প্রতিপক্ষের নাম পাকিস্তান বলেই সেই ম্যাচকে আলাদা করে দেখতে নারাজ কনস্টানটাইন। 

বঙ্গবন্ধু স্টেডিয়ামে বুধবার সন্ধ্যা সাতটায় শুরু হবে হাইভোল্টেজ এই ম্যাচটি। মাঠে নামার আগে পাকিস্তান নিয়ে দলের ছেলেরা বাড়তি চাপ নিচ্ছে না বলেই জানিয়েছেন। তিনি বলেন, আমরা এই (ভারত-পাকিস্তান) প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কে জানি। কিন্তু তাতে আলাদা কিছু নেই। এটা শুধু মাত্র আরেকটি ম্যাচ। আশা করি আমরা জিতে ফাইনালে উঠব।

ভারতের কোচ পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচকে বাড়তি গুরুত্ব না দিলেও, পাকিস্তানের অধিনায়ক সাদ্দাম হোসেন ও সেন্ট্রাল ডিফেন্ডার জেশ রহমান দুজনেই এই ম্যাচকে ‘বিশেষ ম্যাচ’ বলেছেন। তাদের মতে এই ম্যাচ জিততে তাদের দলের খেলোয়াড়রা বাড়তি ঘাম ঝড়াবে। 

ফুটবল মাঠে দুই দলের শেষ সাক্ষাত হয়েছিল ২০১৩ সালের সাফ কাপে। কাঠমান্ডুর সেই ম্যাচে সমর ইশাকের আত্মঘাতি গোলে পাকিস্তানকে ১-০ গোলে পরাজিত করেছিল ভারত। তবে সেই সময়ের পর ভারতীয় ফুটবল অনেকটাই এগিয়ে গিয়েছে। এবারের টুর্নামেন্টে এখনও অবধি ভারতের পারফরম্যান্সও আশাজনক।

খাতায় কলমে ভারত অবশ্য পাকিস্তানের থেকে অনেক এগিয়ে আছে। দুইদলের ৩১টি মুখোমুখি সাক্ষাতকারে ভারত ১৮বার জয়ী হয়েছে। 

ভারত সাফ কাপ টুর্নামেন্টের ৭ বারের চ্যাম্পিয়ন, অন্যদিকে ১৩ বছর পর এইবার গ্রুপ ‘বি’র রানার-আপ হয়ে শেষ চারে পৌঁছেছে পাকিস্তান।

ওয়াই