জিরুদের প্রশংসায় পঞ্চমুখ ফ্রেঞ্চ কোচ

প্রকাশ | ১০ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৪১ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

কয়েক দিন আগেই নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছে ফ্রান্স। আর সেই উৎসব এখনও চলছে। রাশিয়ার জয় যাত্রার পর প্রথমবারের মতো নিজেদের মাটিতে খেলতে নেমেছিল দিদিয়েরে দেশমের শিষ্যরা। উয়েফা নেশনস লিগে নেদারল্যান্ডসের বিপক্ষে ২-১ এ জয় পেলো ফ্রেঞ্চরা। স্বাগতিকদের হয়ে একটি করে গোল করেন কিলিয়ান এমবাপে ও অলিভিয়ের জিরুদ। অন্যদিকে ডাচদের হয়ে একমাত্র গোলটি করেন রাইয়ান ব্যাবেল।

রোববার রাজধানী প্যারিসে অবস্থিত জাতীয় স্টেডিয়াম সেজেছিল ভিন্ন রূপে। স্টাডে ডি ফ্রান্সে ম্যাচের ১৪ মিনিটের মাথায় এগিয়ে যায় বিশ্ব চ্যাম্পিয়নরা। দলের হয়ে প্রথম গোলটি করেন প্যারিস সেন্ট জামের্ইর (পিএসজি) তারকা কিলিয়ান এমবাপে। ব্লেইস মাতুইদির দেয়া পাসে বল জালে জড়ান ১৯ বছর বয়সী এই ফরোয়ার্ড। প্রথমার্ধে ১-০ স্কোর লাইনেই মাঠ ছাড়ে দ্য ব্লুজরা।

বিরতির পর মাঠে নেমেই জোরালো আক্রমণ চালায় সফরকারীরা। ৬৭তম মিনিটে সমতায় ফেরে নেদারল্যান্ডস। তুরস্কের ক্লাব বেসিকটাসের হয়ে খেলা ব্যাবেল জাতীয় দলের হয়ে নিজের অষ্টম গোলটি করেন।
-------------------------------------------------------
আরও পড়ুন  : ১৪তম গ্র্যান্ডস্লাম জিতলেন জকোভিচ
-------------------------------------------------------

তবে ৭ মিনিট পরই ফের এগিয়ে যায়। এবার নায়ক জিরুদ। অনেক দিন আর্ন্তজাতিক ম্যাচে গোল না পাওয়া চেলসির এই স্ট্রাইকার সমালোচকদের সঠিক জবাব দিলেন। এতেই ২-১ এ জয় নিশ্চিত হলো ১৯৯৮ ও ২০১৮ সালের বিশ্বসেরা দলটির। 

এদিন ফ্রান্সের ইতিহাসের সেরা ফুটবলার জিনেদিন জিদানকে ছাড়িয়ে যান জিরুদ। ৩১ বছর বয়সী এই তারকা জাতীয় দলের জার্সিতে ৮৩ ম্যাচে ৩২ গোল করেছেন। অন্যদিকে ১০৮ ম্যাচে ৩১ গোল করেন জিদান।

রাশিয়া বিশ্বকাপের অংশ নিয়ে একটিও গোল পাননি জিরুদ। চেলসি তারকার গোলে ম্যাচ জয়ের পর স্বস্তিতে ফিরেছেন দলের কোচ দেশমও।

ম্যাচ শেষে প্রশংসা করে ফ্রেঞ্চ কোচ বলেন, জিরুদের বিপক্ষে অযথা সমালোচনা করা হয়েছিল। দলের জন্য নিজের সেরাটাই দিচ্ছিলেন। তিনি যখন থাকবেন না তখনই টের পাওয়া যাবে কাকে হারিয়েছি আমরা।

আরও পড়ুন:

ওয়াই/এসএস