• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

এশিয়া কাপে পেস নির্ভর পাকিস্তান

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:০০ | আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:২১
এশিয়া কাপের প্রস্তুতি হিসেবে পাকিস্তান ক্রিকেট বোর্ড কিছুদিন আগে ১৮ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে প্রাকটিস করছিল। এরই মাঝে হঠাৎ করে নিজের ক্যারিয়ার ধ্বংসের জন্য দলের অধিনায়ক ও কোচের দিকে সরাসরি অভিযোগ তোলেন উইকেটকিপার কাম ব্যাটসম্যান কামরান আকমল। যদিও তার বক্তব্যের পর দলের অধিনায়ক ও কোচের কোনও মন্তব্য এখনও পাওয়া যায়নি। এমনকি এশিয়া কাপের জন্য নির্বাচিত সদস্যদের উপরও এর কোনও প্রভাব পড়েনি। 

মঙ্গলবার এশিয়া কাপের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে পাকিস্তান। ফিটনেস টেস্টে ব্যর্থ হওয়ায় বাদ পড়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ, অভিজ্ঞ স্পিনার ইয়াসির শাহ ও স্পিনার ইমাদ ওয়াসিম। দলে ডাক পেয়েছেন ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা ১৮ বছর বয়সী ফাস্ট বোলার শাহিন আফ্রিদি ও ব্যাটসম্যান শান মাসুদ। এশিয়া কাপের এই দলে বোলারদের মধ্যে পেস বোলারদের ছড়াছড়ি। শুধুমাত্র স্পেশাল স্পিনার হিসাবে রয়েছেন শাদাব খান।

৬ ফুট ৬ ইঞ্চি লম্বা শাহিন আফ্রিদি টি-টোয়েন্টিতে অভিষেক হলেও ওয়ানডেতে রয়েছেন অভিষেকের অপেক্ষায়। তিনটি টি-টোয়েন্টি খেলে পকেটে পুরেছেন চারটি উইকেট। দলের কোচ মিকি আর্থার তাকে মিচেল স্টার্কের সঙ্গে তুলনা করে সবচেয়ে সম্ভাবনাময় পেসার হিসেবে আখ্যায়িত করেছেন। 

-------------------------------------------------------
আরও পড়ুন : মেসিকে প্রত্যক্ষ হুমকি দিলেন রিয়াল কোচ
-------------------------------------------------------

শাহিন আফ্রিদি ছাড়া দলে রয়েছেন আরও পাঁচজন পেসার। তারা হলেন- ফাহিম আশরাফ, হাসান আলী, উসমান খান, মোহাম্মদ আমির ও জুনাইদ খান।

এদিকে দলের অভিজ্ঞ অলরাউন্ডার হাফিজ দল থেকে ছিটকে পড়ায় ক্যারিয়ার নিয়ে শঙ্কায় পড়েছেন। ৩৭ বছর বয়সী মোহাম্মদ হাফিজ গত জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের স্কোয়াডে ছিলেন। কিন্তু একটি ম্যাচও খেলার সুযোগ পাননি। 

তবে আশারবাণী হলো প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক মোহাম্মদ হাফিজকে আসন্ন বিশ্বকাপের জন্য বিবেচনায় রেখেছেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, আমরা বিশ্বকাপের জন্য যে ২০-২২ জন খেলোয়াড়কে বিবেচনায় রেখেছি তার মধ্যে মোহাম্মদ হাফিজ রয়েছে। শান মাসুদও বিবেচনায় আছে। হাফিজ একজন ভালো খেলোয়াড়। এখন সে বলও করতে পারে। কিন্তু আমাদের হাতে এখন অন্য অপশন আছে। এশিয়া কাপের পর অনেক সিরিজ আছে। এই মুহূর্তে আমরা অন্য অপশন দিয়ে চেষ্টা করছি। 

আগামী ১৫-১৮ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়া কাপের ১৪তম আসর। টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে খেলবে পাকিস্তান। এই গ্রুপে অন্য দুটি দল হচ্ছে ভারত ও বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল। ১৬ সেপ্টেম্বর বাছাইপর্ব থেকে আসা দলের বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপ অভিযান শুরু করবে পাকিস্তান এবং ১৯ সেপ্টেম্বর চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে খেলবে দ্বিতীয় ম্যাচ। 

এশিয়া কাপে ১৬ সদস্যের পাকিস্তান স্কোয়াড
ফখর জামান, ইমাম-উল-হক, শান মাসুদ, বাবর আজম, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ (অধিনায়ক, উইকেটরক্ষক), হারিস সোহেল, আসিফ আলী, মোহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, শাদব খান, মোহাম্মদ আমির, হাসান আলী, জুনায়েদ খান, উসমান খান, শাহীন আফ্রিদি।

আরও পড়ুন : 

এএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়