• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

তপুর গোলে লিড নিয়ে বিরতিতে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ সেপ্টেম্বর ২০১৮, ২০:০০ | আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ২০:২১
২০১৬ সালের পরাজয়কে যেন ভুলতে পারলো না বাংলাদেশ। না হলে গ্যালারি ভর্তি দর্শক থিতু হয়ে বসার আগেই বাংলাদেশকে এগিয়ে দিলেন তপু বর্মন। খেলা শুরুর দেড় মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল আদায় করেন তপু। 

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সাফ সুজুকি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় মাঠে নামে বাংলাদেশ ও ভুটান।

ম্যাচের শুরুতেই ভুটানের রক্ষণে আক্রমণ শানায় বাংলাদেশ। যার ফলাফল হাতে নাতেই পায় লাল সবুজের জার্সিধারীরা। খেলার প্রথম মিনিটেই কর্নার পায় বাংলাদেশ। এ সময় ডি-বক্সের ভিতর সাদউদ্দিনকে ফাউল করেন ভুটানের থেরিং ধিরাজ। তা রেফারির সামনেই ঘটে ফলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। সে স্পট কিক থেকে গোল করে দলকে এগিয়ে নেন তপু বর্মন। 

২০১৬ সালের ১০ অক্টোবরে এই ভুটানের কাছে পরাজয়ের প্রায় দুই বছর পর আজ তাদের বিপক্ষে খেলছে লাল-সবুজের জার্সিধারীরা। ওই পরাজয়ের পর আন্তর্জাতিক ফুটবল থেকে ১৭ মাস নির্বাসনে চলে যায় বাংলাদেশ। 

২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতেছিল বাংলাদেশ। এরপর কেটে গেছে প্রায় দেড় দশক, কখনো আর ট্রফি ছুঁয়ে দেখা হয়নি লাল-সবুজের জার্সিধারীদের।

শুধু দেড় দশকের ট্রফিশূন্যতাই নয়, সাফে বাংলাদেশের সাম্প্রতিক অবস্থা আরো করুণ। সর্বশেষ তিন আসরের কোনোবারই গ্রুপপর্ব পার হতে পারেনি বাংলাদেশ। তিন আসরে মোট ৯ ম্যাচ খেলে জয় মাত্র একটিতে, ড্র দুটি, বাকি ছয়টিই হার।

এদিকে এ ম্যাচকে ঘিরে অনেকদিন পর দর্শকের ঢল নামে বঙ্গবন্ধু স্টেডিয়ামে। ম্যাচ শুরুর আগেই দক্ষিণ গ্যালারিতে দর্শকে পরিপূর্ণ হয়ে ওঠে। সময়ের সঙ্গে সঙ্গে দর্শকের ভীড়ও বাড়ে। একই চিত্র ছিল উত্তর, পূর্ব ও পশ্চিম গ্যালারিতে। ভিআইপি গ্যালারিতেও দর্শকদের আধিক্য দেখা যায়। 

ম্যাচের প্রথমদিকেই বাংলাদেশ গোল পাওয়ায় ৩০ টাকার টিকিট অনেককে ৫০ টাকায় কিনতে দেখা যায়। 

বাংলাদেশ দল
ওয়ালি ফয়সাল, তপু বর্মন, টুটুল হোসেন বাদশা, জামাল ভূঁইয়া (অধিনায়ক), সাদ উদ্দীন, বিশ্বনাথ ঘোষ, আতিকুর রহমান ফাহাদ, বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল, মাশুক মিয়া জনি এবং শহীদুল ইসলাম সোহেল।

ভুটান দল
শেরিন স্যামডাপ, চুফেল জিগমে, গ্যালে জ্যাংপো, চেনচো, কারমা শেডরুপ, টেনজিন দর্জি, পুনসু জিগমে, কেনচো টবগে, নিমা ওয়াংডি, শেরিং দর্জি ও শেরিন ড্যানডুপ।

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়