• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ফিফা বেস্টে না থাকলেও পুসকাসে আছেন মেসি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৮ | আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ২২:৪৬
উয়েফার সেরা তিনে ছিলেন বাইরে। এবার ১১ বছর পর ফিফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা থেকে ঝরে গেলেন বার্সেলোনা ও আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। তবে কী মেসি যুগের অবসান ঘটলো? 

এ প্রশ্নের উত্তর খুঁজতে অবশ্যই অপেক্ষা করতে হবে ফুটবলপ্রেমীদের। কারণ বিশ্বকাপ শেষে মাত্রই শুরু হয়েছে ২০১৮-১৯ মৌসুমের খেলা। যেখানে ইতোমধ্যেই ৪টি গোল ও ২টি অ্যাসিস্ট করে লা লিগায় রয়েছেন গোলদাতার শীর্ষে। পক্ষান্তরে তার প্রতিদ্বন্দ্বী রোনালদো নতুন মৌসুমে দল পরিবর্তন করে এখনও গোলের খাতা খুলতে পারেননি।

সোমবার বিকেলে লন্ডনে বিশ্ব ফুটবল সংস্থা ফিফা কর্তৃক ঘোষিত বর্ষসেরা অ্যাওয়ার্ড ‘ফিফা বেস্ট’ পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই লিওনেল মেসির নাম। সংক্ষিপ্ত তিনে সুযোগ পেয়েছেন জুভেন্টাসে যাওয়া রিয়াল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, লিভারপুলের হয়ে স্বপ্নের মৌসুম কাটানো মিশরের মোহাম্মদ সালাহ এবং রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ দল ক্রোয়েশিয়ার অধিনায়ক, গোল্ডেন বল জয়ী ও উয়েফার বর্ষসেরা খেলোয়াড় লুকা মদ্রিচ। 

উয়েফার সেরা হওয়ার পর এবার ফিফা বেস্ট ট্রফির দৌড়েও এগিয়ে আছেন লুকা মদ্রিচ। অন্যদিকে রিয়ালের হয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়নস ট্রফি জয়ে ১৫ গোল করা রোনালদোর নামও শোনা যাচ্ছে জোরেশোরে। ফিফা বর্ষসেরার গত দুইবারের জয়ী রোনালদো এবারও হ্যাটট্রিক পুরস্কারের অপেক্ষায় আছেন। আর প্রথমবারের মতো সুযোগ পাওয়া লিভারপুলের সালাহ তো আছেনই। 

ফিফার সংক্ষিপ্ত তিনে না থাকলেও যথারীতি পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনীতদের তালিকায় জায়গা করে নিয়েছেন ২০১৪ বিশ্বকাপের গোল্ডেন বল জয়ী আর্জেন্টিনা অধিনায়ক এলএমটেন।

উয়েফার সংক্ষিপ্ত তালিকায় তৃতীয়বারের মতো বাদ পড়েন মেসি। কিন্তু ফিফা বর্ষসেরার সংক্ষিপ্তের তালিকা থেকে দীর্ঘ ১১ বছর পর প্রথমবারের মতো বাদ পড়লেন আর্জেন্টাইন এ তারকা। ২০০৬ সালের পর থেকে কখনোই সেরা তিনের বাইরে ছিলেন না এ তারকা ফুটবলার। ২০০৮ সাল থেকে ফিফা বর্ষসেরার এই পুরস্কারটি মেসি ও রোনালদোর মধ্যেই সীমাবদ্ধ ছিল। 
-------------------------------------------------------
আরও পড়ুন : সাফ ফুটবলের জন্য বাংলাদেশ দল ঘোষণা
-------------------------------------------------------

২০১৬ সালে ব্যালন ডি’অর থেকে আলাদা হয়ে এককভাবে পুরস্কার দেওয়া শুরু কর ফিফা। তারই ধারাবাহিকতায় ২০১৭ সালের ৩ জুন থেকে ২০১৮ সালের ১৫ জুলাই পর্যন্ত পারফরম্যান্সকে বিবেচনায় বর্ষসেরা খেলোয়াড়ের চূড়ান্ত তিন ফুটবলের নাম ঘোষণা করেছে ফিফা। আগামী ২৪ সেপ্টেম্বর সাউথব্যাংকের রয়েল ফেস্টিভ হলে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা হবে পুরস্কারজয়ীদের নাম।

এছাড়াও সোমবারের বৈঠকে ফিফা কিংবদন্তি হিসেবে সল ক্যাম্পবেল, কেলি স্মিথ, ওয়াঙ্কৌ কানু ও পিটার স্মাইকেলকে সম্মানিত করে। 

এদিকে সেরা কোচের দৌড়ে সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন প্রথমবারের মতো ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে তোলা কোচ জ্লাটকো দালিচ, প্রথমবারের মতো কোচ হিসেবে ফ্রান্সকে বিশ্বকাপ পাইয়ে দেয়া দিদিয়ের দেশম এবং ক্লাব ফুটবলে রিয়াল মাদ্রিদকে টানা তিনটি চ্যাম্পিয়নস ট্রফি পাইয়ে দেয়া ৯৮’র বিশ্বকাপ জয়ী খেলোয়াড় জিনেদিন জিদান। 

বর্ষসেরা গোলরক্ষক হিসেবে সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বেলজিয়াম ও রিয়ালের গোলরক্ষক এবং রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন গ্লাভস জয়ী থিবো কোর্তোয়া, রাশিয়া বিশ্বকাপ জয়ী  ফ্রান্স ও ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের অধিনায়ক হুগো লরিস এবং পিটার স্মাইকেলের ছেলে ডেনমার্ক ও লেস্টার সিটির গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল। 

আরও পড়ুন :

এএ/এ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়