এশিয়া কাপ ২০১৮

পাক-ভারত মহারণের টিকিট শেষ

প্রকাশ | ০১ সেপ্টেম্বর ২০১৮, ১০:১৫ | আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৫

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

পাকিস্তান-ভারতের খেলা মানেই ২২ গজের উত্তাপ মুহূর্তেই ছড়িয়ে পড়ে স্নায়ুচাপে। ব্যাট-বলের যুদ্ধ বলা হলেও তা প্রভাব বিস্তার করে উভয় দেশের কারগিল সীমান্তে উত্তেজনা, রাজনৈতিক, অর্থনৈতিক কর্মকাণ্ডে। দীর্ঘদিন ধরে রাজনৈতিক টানাপোড়েনের কারণে উভয় দেশ দ্বিপাক্ষিক কোনো সিরিজে একে অপরের মুখোমুখি হচ্ছে না। 

কিন্তু আন্তর্জাতিক বিভিন্ন টুর্নামেন্টে তাদের মুখোমুখি হতে দেখা যায়। আগামী ১৫-২৮ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপের ১৪তম আসর। এই আসরের গ্রুপ পর্বের ম্যাচে আগামী ১৯ সেপ্টেম্বর দুবাইয়ে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। এর আগে ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে সবশেষ মুখোমুখি হয়েছিল দু’দল। সেবার ফাইনালে ফখর জামানের অতিমানবীয় ইনিংস ও মোহাম্মদ আমিরের বিধ্বংসী বোলিংয়ে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফি ঘরে তোলে সরফরাজের নেতৃত্বে পাকিস্তান। 

এরপর আর উভয় দেশ কোন ম্যাচ খেলেনি। তাই এই ম্যাচ নিয়ে ভক্তদের তুমুল আগ্রহ। আগ্রহের পারদ কতটুকু তা একটি উদাহরণ দিলেই বুঝা যায়। এশিয়া কাপের ১৯ সেপ্টেম্বরের এই ম্যাচের টিকিট ছাড়লে মাত্র এক ঘণ্টায় সকল টিকিট শেষ হয়ে যায়। দ্বিতীয় ধাপে পুনরায় ছাড়া হলে তাও দ্রুত শেষ হয়ে যায়।
-------------------------------------------------------
আরও পড়ুন : রাতে মাঠে নামছেন আগুয়েরো-গ্রিজম্যান-সালাহ
-------------------------------------------------------

প্রথম দিকে এশিয়া কাপ ২০১৮ সালের আসর ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষপর্যন্ত তা দুবাইয়ে স্থানান্তর করে এসিসি। এশিয়া কাপের গত আসর টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও এবার অনুষ্ঠিত হবে ওয়ানডে ফরম্যাটে। টুর্নামেন্টে অংশ নিবে মোট ছয়টি দল। ‘এ’ গ্রুপে লড়াই করবে ভারত, পাকিস্তান ও বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল। ‘বি’ গ্রুপে লড়াই করবে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে শ্রীলঙ্কার।

১৯ তারিখের ম্যাচের আগে পরিসংখ্যানের দিক দিয়ে অনেকটা এগিয়ে পাকিস্তান। ওয়ানডেতে ভারত ও পাকিস্তান এখন পর্যন্ত ১২৯টি ম্যাচ খেলেছে। এর মধ্যে ৭৩টিতে জিতেছে পাকিস্তান। ৫২টিতে জিতেছে ভারত। চারটি ম্যাচে ফলাফল নির্ধারণ হয়নি।

অন্যদিকে এশিয়া কাপের হেড টু হেডে এগিয়ে ভারত। ১২ ম্যাচের মধ্যে পাকিস্তান জয়ী হয়েছে ৫টি ম্যাচে। পক্ষান্তরে ভারত জয়ী হয়েছে ৬টি ম্যাচে। বাকি একটি ম্যাচে কোনও রেজাল্ট হয়নি।

আরও পড়ুন :

এএ/এমকে