• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

এশিয়া কাপ ২০১৮ বাছাই পর্ব

প্রথম দিনে জয় পেল মালয়েশিয়া-ওমান-ইউএই

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ আগস্ট ২০১৮, ১৭:৩৩ | আপডেট : ৩০ আগস্ট ২০১৮, ১৫:১৪
সেপ্টেম্বরের ১৫ তারিখে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) বসবে এশিয়া কাপের আসর। গত আসর টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও এবারের আসর হবে ওয়ানডে ফরম্যাটে। এবারের এশিয়া কাপে অংশ নিচ্ছে ছয় দল। এরই মধ্যে নিশ্চিত হয়েছে পাঁচটি দল। বাকি রয়েছে একটি। এই এক দল কে হবে তার জন্য লড়ছে এশিয়ার আরও ছয়টি দেশ। আজ বুধবার থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুরে শুরু হচ্ছে এশিয়া কাপরে বাছাই পর্ব।

অংশ নিয়েছে আরব আমিরাত, নেপাল, মালয়েশিয়া, হংকং, ওমান ও সিঙ্গাপুর। বাছাই পর্ব অনুষ্ঠিত হচ্ছে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। যেখানে সবকটা দলই মুখোমুখি হবে প্রত্যেকের বিপক্ষে। শেষ পর্যন্ত যে দলটা পয়েন্ট তালিকায় শীর্ষে থাকবে সে দলটাই টিকিট পাবে এশিয়া কাপের মূল পর্বে খেলার।

আজ বুধবার একই দিনে অনুষ্ঠিত হয়েছে তিনটি ম্যাচ। সকালে কুয়ালালামপুরের কিনারা একাডেমি ওভালে হংকং-মালয়েশিয়া, বায়ুমেস ওভালে নেপাল-ওমান ও ইয়াসান সাইম ডার্বি ওভালে খেলে সংযুক্ত আরব আমিরাত ও সিঙ্গাপুর।

হংকং-মালয়েশিয়া ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় মালয়েশিয়া।

হংকং ব্যাট করতে নেমে বাবর হায়াতের অর্ধশতকে (৫৮) ৪৬.৪ ওভারে সংগ্রহ করে ১৬১ রান। জয় পেতে মাত্র ৪২.৫ ওভার ব্যাটিং করতে হয়  মালয়েশিয়ার। স্বাগতিকরা ৭ উইকেট হারিয়ে টপকে যায় ১৬২ রানের লক্ষ্য।

দ্বিতীয় ম্যাচে টস জিতে নেপালের বিপক্ষে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ওমান। ব্যাট করতে নেমে দক্ষিণ এশিয়ার ক্রিকেটের নতুন সূর্য নেপাল খুব একটা খারাপও খেলেনি। সাগর পুনের ৮৩ আর আয়ানেন্দ্রর ৪৫ রানে ভর করে ৯ উইকেটে ২২১ রান সংগ্রহ করে হিমালয়ের দেশটি।

নেপাল হয়তো ভাবেওনি মধ্যপ্রাচ্যের দেশ ওমান তাদের চমক দেখাবে। ২২২ রানের লক্ষ্যে ব্যট করতে নেমে ২ ওভার হাতে রেখে মাত্র ৩ উইকেট হারিয়ে পৌঁছে যায় জয়ের বন্দরে। নেপালের বিপক্ষে ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ওমান।

তৃতীয় ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে টস জিতে নিজেদের পায়ে নিজেরাই কুড়াল মারলো বলা যায় সিঙ্গাপুর। আরব আমিরাতকে ব্যাটিংয়ে পাঠিয়ে রানের বন্যায় ভেসে যায় নিজেরা।

৪৯ ওভারের ম্যাচে ৮ উইকেটে ৩১২ রান সংগ্রহ করে এবারের এশিয়া কাপের স্বাগতিকরা। ওপেনার সিরাগ সুরির ব্যাট থেকে আসে ১১১ রানের ইনিংস।

ইউএই’র দেয়া বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট দিয়ে আসায় ব্যস্ত হয়ে পড়ে সিঙ্গাপুরের ব্যাটসম্যানরা। মাঝে দলটির অধিনায়ক চেতেন সুরাইয়ানসির ৫১ রান কিছুটা ব্যবধান কমায়।

শেষ পর্যন্ত ২৫.৪ ওভারের সময় ৯৭ রানে অল আউট হয়ে ২১৫ রানের হার নিয়ে মাঠ ছাড়ে সিঙ্গাপুর।

আগামীকাল বৃহস্পতিবার আবারও হবে তিনটি ম্যাচ। ইউএইর প্রতিপক্ষ নেপাল, মালয়েশিয়া লড়বে ওমানের বিপক্ষে এবং সিঙ্গাপুরের সঙ্গে মাঠের লড়াইয়ে নামবে হংকং।

আরও পড়ুন : 

 

এমআর/ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়