• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইংলিশদের বিপক্ষে ভারত দলে পৃথিবী সাহা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ আগস্ট ২০১৮, ১০:৫২

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজের প্রথম দুই টেস্টে হারতে হয়েছিল ভারতকে। ট্রেন্ট ব্রিজে তৃতীয় ম্যাটে ২১০ রানের বড় জয় নিয়ে ঘুরে দাঁড়িয়েছে বিরাট কোহলি নেতৃত্বাধীন দলটি। এবার বাকি দুই টেস্টের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এতে প্রথমবারের মতো জাতীয় দলের হয়ে খেলার দরজা খুলেছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক পৃথিবী শাহা’র সামনে। সেইসঙ্গে ডাক পেয়েছেন হনুমা বিহারিও। ওপেনার মুরলী বিজয় ও স্পিনার কুলদীপ যাদবের বদলে দলে সুযোগ মিলেছে দুজনের।

চলতি সিরিজে ব্যাট হাতে বিজয়ের পারফরম্যান্স একেবারেই সাদামাটা। দুটি ম্যাচে ওপেন করতে নেমে চার ইনিংসে মোট ২৬ রান করেছেন তিনি। লর্ডস টেস্টের দুটি ইনিংসেই কোনও রান না করেই আউট হন । ষষ্ঠ ভারতীয় ওপেনার হিসেবে একটি টেস্টের দুটি ইনিংসেই শূন্য রান করার অস্বস্তিকর রেকর্ডে নাম উঠেছে ৩৪ বছর বয়সী এই ব্যাটসম্যানের। আর তাই তার বদলে দলে জায়গা পাওয়া প্রবল সম্ভাবনা রয়েছে ১৮ বছর বয়সী পৃথ্বীর। প্রথম শ্রেণীর ক্রিকেটে বাম-হাতি এই ওপেনার খেলেছেন ১৪ ম্যাচ। ৭ সেঞ্চুরি ও ৫ সেঞ্চুরিসহ তার মোট গড় ৫৬.৭২।

এদিকে কুলদীপ লর্ডস টেস্টে সুযোগ পেয়েছিলেন। কিন্তু কোনও উইকেট পাননি। ইংল্যান্ডের পরিবেশ যে রকম তাতে বাকি দুটি টেস্টে কোনও ভাবেই দুই স্পিনারে খেলার সম্ভাবনা দেখছেন না রবি শাস্ত্রী। তাই বাম-হাতি এই স্পিনারের জায়গায় একজন ব্যাটসম্যান হিসেবে হনুমা বিহারিকে দলে নেয়া হয়েছে। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের ৬৩ ম্যাচে রয়েছে ১৫ সেঞ্চুরিসহ ব্যাটিং গড় ৫৯.৭৯।

অন্যদিকে পেসার ভুবনেশ্বর কুমার চোট সারিয়ে এখনও ফিট নন। তাই তাকে দলে রাখা হয়নি।