• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

উয়েফার সংক্ষিপ্ত তালিকায় রোনালদো-সালাহ-মড্রিচ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ আগস্ট ২০১৮, ২১:৩৭ | আপডেট : ২০ আগস্ট ২০১৮, ২১:৪৫
গত কয়েক বছর ধরে উয়েফা কিংবা ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা বলতেই নিয়মিত ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। কিন্তু এবার চমক দিয়েছে উয়েফা। এবারের উয়েফার বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় রোনালদো থাকলেও নাম নেই লিওনেল মেসির।

ফুটবল ভক্তদের বিস্মিত করে এবার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ। অন্যদিকে সংক্ষিপ্ত এ তালিকায় স্থান পেয়েছেন রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বল জয়ী ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মড্রিচ। উয়েফার অফিসিয়াল ওয়েসাইটে আজ সন্ধ্যায় সেরা তিন খেলোয়াড়ের নাম প্রকাশ করা হয়।

২০১০ সালে চালু হওয়ার পর থেকে এই অ্যাওয়ার্ডের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকায় সবসময় ছিলেন রোনালদো। এবারও এর ব্যতিক্রম হয়নি। 

গত মৌসুমে লিভারপুলের হয়ে ইংলিশ লিগে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেন মোহাম্মদ সালাহ। তার দুর্দান্ত পারফরম্যান্সে উয়েফা চ্যাম্পিয়নস লিগের রানার্সআপ হয় লিভারপুল। পাশাপাশি গত মৌসুমে ইংলিশ লিগ অভিষেকে সর্বোচ্চ (৪৪) গোল করেন এ মিশরীয় তারকা খেলোয়াড়। এই অ্যাওয়ার্ড চালু হওয়ার পর প্রিমিয়ার লিগের প্রথম খেলোয়াড় হিসেবে তিনজনের সংক্ষিপ্ত তালিকায় মিশরীয় ফরোয়ার্ড, প্রথম আফ্রিকানও।

নিয়মিত তালিকায় জায়গা করে নেয়া রোনালদোর ঠাঁই হয়েছে মূলত চ্যাম্পিয়নস লিগের শিরোপার জন্য। রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে নিজের রেকর্ড পঞ্চম চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতেন সিআরসেভেন। জিনেদিন জিদানের অধীনে যা ছিল রিয়ালে টানা তৃতীয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা। এবারের মৌসুমে দল বদল করে জুভেন্টাসে নাম লেখানো পর্তুগিজ এ তারকার। ২০১৬-১৭ মৌসুমে মেসি এবং বুফনকে হারিয়ে বর্ষসেরা পুরস্কার জেতেন রোনালদো।

তালিকায় স্থান পাওয়া আরেক ফুটবলার লুকা মডরিচও রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতেন। তবে তার সবচেয়ে বড় ভূমিকা ক্রোয়েশিয়ার হয়ে রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স। তার নেতৃত্বে সবশেষ বিশ্বকাপে রানার্সআপ হয় ক্রোয়েশিয়া। রাশিয়ায় সেরা পারফরম্যান্সের জন্য বিশ্বকাপের গোল্ডেন বলের পুরস্কার পান মডরিচ।

২০১১ সালে প্রথমবার উয়েফার বর্ষসেরা হন লিওনেল মেসি। এবার তিনি নেই তিনজনের তালিকায়। এ নিয়ে তৃতীয়বার সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন না ২০১৫ সালে দ্বিতীয় অ্যাওয়ার্ড পাওয়া বার্সেলোনার ফরোয়ার্ড। রোনালদো ও মেসি ছাড়া এই পুরস্কার আর জিতেছেন কেবল দুজন- আন্দ্রেস ইনিয়েস্তা (২০১২) ও ফ্রাঙ্ক রিবেরি (২০১৩)।

অল্পের জন্য শীর্ষ তিনে জায়গা হয়নি আঁতোয়ান গ্রিজম্যানের। ৭২ পয়েন্ট নিয়ে অ্যাথলেটিকো মাদ্রিদ তারকা হয়েছেন চতুর্থ। মেসি পাঁচ নম্বরে। পিএসজি তারকা কিলিয়ান এমবাপে ষষ্ঠ। শীর্ষ দশে থেকে শেষ করা অন্যরা হলেন ম্যানসিটির কেভিন ডি ব্রুইন (৭), রিয়ালের রাফায়েল ভারান (৮), চেলসির এডেন হ্যাজার্ড (৯), রিয়ালের অধিনায়ক সার্জিও রামোস (১০)।

আগামী ৩০শে আগস্ট মোনাকোতে ঘোষণা করা হবে উয়েফা ২০১৭-১৮ মৌসুমের সেরা খেলোয়াড়ের নাম। এর আগে প্রকাশ করা হলো মর্যাদার এই লড়াইয়ে প্রতিযোগিতা করা শেষ তিন জনের নাম।

এএ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়