• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

এশিয়ান গেমস

ড্র করলেই পরের রাউন্ডে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ আগস্ট ২০১৮, ১৪:১৭ | আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ১৪:৪২
এশিয়ান গেমস ফুটবলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আজ রোববার কাতারের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় বেকাসির প্যাট্রিয়ট চন্দ্রভাগা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। ২০২২ বিশ্বকাপের আয়োজকদের বিপক্ষে এই ম্যাচে ড্র করলেই প্রথমবারের মতো নক আউট পর্বে পৌঁছে যাবে লাল-সবুজরা। 

‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হার দিয়ে শুরু করেছিল জামাল ভূঁইয়ার নেতৃত্বাধীন দলটি। দ্বিতীয় ম্যাচে এগিয়ে থেকেও ১-১ গোলে ড্র করতে হয় শক্তিশালী থাইল্যান্ডের বিপক্ষে। এবার জেমি ডে’র শিষ্যদের কাছে ইতিহাস গড়ার হাতছানি। 

১৯৭৮ সালে ব্যাংকক এশিয়ান গেমস থেকে শুরু। মাঝে দুই আসর (১৯৯৪ ও ১৯৯৮) ছাড়া এই এশিয়াডে নিয়মিতই অংশ নিয়ে আসছে বাংলাদেশ ফুটবল দল। এশিয়ার আঞ্চলিক এই বহু-ক্রীড়া প্রতিযোগিতায় এ পর্যন্ত মোট ২৩টি ম্যাচ খেলে জয় পেয়েছে মাত্র তিনটিতে। বাকি ২০টিতেই হেরেছে। কোনোবারই প্রথম রাউন্ডের বাধা টপকাতে পারেনি।

‘বি’ গ্রুপে বাংলাদেশকে ৩-০ এবং কাতারকে ৬-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে আগেই পা দিয়েছে উজবেকিস্তান। এই গ্রুপে রানার্সআপ হয়ে পরবর্তী রাউন্ডে যাবার সম্ভাবনা রয়েছে বাংলাদেশ ও থাইল্যান্ডের। 

দুই ম্যাচে এক ড্র নিয়ে জাফর-রাব্বিদের পয়েন্ট ১ ও দুই ড্র’তে থাইল্যান্ডের ২। আজ গ্রুপ পর্বে উজবেকদের বিপক্ষে শেষ ম্যাচ খেলবে থাই ফুটবল দল। বাংলাদেশ যদি কাতারকে হারাতে পারে, আর থাইল্যান্ড যদি উজবেকিস্তানের কাছে হেরে যায় সেক্ষেত্রে তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে প্রথমবারের মতো এশিয়াডের শেষ ষোলোর টিকিট পাবে লাল সবুজ জার্সিধারীরা। 

অন্যদিকে থাইল্যান্ড ড্র করলেও সমস্যা হবে না বাংলাদেশের। তবে দুটি ম্যাচই যদি ড্র হয় সেক্ষেত্রে ৩ ড্রতে গ্রুপ রানার্সআপ হিসেবে নকআউট পর্বে উঠ যাবে থাইল্যান্ড। বাংলাদেশের অপেক্ষায় থাকতে হবে গ্রুপের সেরা তিন হিসেবে নকআউট পর্বে ওঠার। 

কাতারের সাম্প্রতিক ফর্মই স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশকে। এশিয়াডে উজবেকদের কাছে ৬-০ গোলে বিশাল ব্যবধানের হার দেখে কাতার। থাইল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে মধ্যপ্রাচ্যের দেশটি।

এবারের এশিয়ান গেমসে বাংলাদেশের অংশগ্রহণ মূলত ঘরের মাঠে সাফ ও বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রস্তুতি হিসেবেই। এই দুই টুর্নামেন্টের আগে এশিয়ান গেমসে দলকে পরখ করার সুযোগ পাচ্ছেন নতুন ইংলিশ কোচ জেমি ডে। 

ওয়াই/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়