• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ব্যাটসম্যানদের দুষলেন পন্টিং

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ নভেম্বর ২০১৬, ২০:১৭

হোবার্ট টেস্টে অজিদের ইনিংস ও ৮০ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে ৩ টেস্টের সিরিজ ১ ম্যাচ হাতে রেখেই ২-০ তে নিশ্চিত করেছে প্রোটিয়ারা। অস্ট্রেলিয়ার এমন দশা কিছুতেই মেনে নিতে পারছেন না দেশটির সাবেক অধিনায়ক রিকি পন্টিং।

তার মতে, দলের এ অবস্থার জন্য ব্যাটসম্যানরাই দায়ী। তাদের প্রতিরোধ ক্ষমতার অভাবেই এমনটি ঘটেছে। দলের বিপর্যয়ে ব্যাটসম্যানদের বুক চিতিয়ে লড়তে হয়। তারা তা ভুলে গেছে।

শ্রীলঙ্কার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ৩-০ ব্যবধানে হারার পর প্রোটিয়াদের কাছে ঘরের মাঠে টানা ২ হার। অস্ট্রেলিয়ার ক্রিকেট সবচেয়ে বাজে সময় কাটাচ্ছে কি না তা নিয়েও প্রশ্ন উঠছে।

এ পরিস্থিতিতে তীব্র ক্ষোভ ও হতাশা ঝেড়েছেন পন্টিং। বিটি নিউজকে দেয়া সাক্ষাৎ​কারে তিনি বলেন, ব্যাটসম্যানরা যেনো খেলতেই ভুলে গেছে। তারা বুঝতেই পারছে না, কোন সময়ে কী করতে হবে। প্রতিপক্ষের ওপর আক্রমণাত্মক হবার অভ্যাসটি ভুলে গেছে। অন্যদিকে, অতি রক্ষণাত্মক হতে গিয়ে ধরা খাচ্ছে। এজন্য যে টেকনিক দরকার তা তারা প্রয়োগ করতে পারেনি।

অনেকে নির্বাচকদের দোষ দিচ্ছেন। দলে ৩৭ বছরের ভোজেস, ৩১ বছরের ফার্গুসনের থাকা নিয়ে প্রশ্ন উঠেছে। এছাড়া মিচেল মার্শকে বাইরে বসিয়ে রাখাটাও অনেকে মেনে নিতে পারছেন না। এসবকে অবশ্য পাত্তা দিচ্ছেন না বিচক্ষণ এ ক্রিকেটার।

পন্টিং বলেন, নির্বাচকদের হস্তক্ষেপের কারণে দলের মধ্যে আত্মবিশ্বাসের ঘাটতি হতে পারে! তবে আসল কাজ তো ক্রিকেটারদের। মাঠে তাদের অবশ্যই পারফর্ম করতে হবে। পরিস্থিতি সামাল দিতে হবে।

নিজের সময়ের দল নিয়ে তিনি বলেন, আমার সময়ে দুর্দান্ত সব খেলোয়াড় ছিল।এসব ‘গ্রেটরা’ কম বিপর্যয়ের মুখে পড়েনি। কিন্তু তারা দলের বিপর্যয়ে বুক চিতিয়ে লড়ে পরিস্থিতি সামাল দিতো। কেউ না কেউ দাঁড়িয়ে যেতো।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh