• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

র‌্যাগিংয়ের শিকার হয়ে বার্সায় ভিদালের অভিষেক

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ আগস্ট ২০১৮, ১৭:২০ | আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ১৭:২৮
গত সোমবার জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ থেকে ২০ মিলিয়ন ইউরোতে ৩ বছরের চুক্তিতে বার্সেলোনায় পাড়ি জমিয়েছেন চিলিয়ান তারকা মিডফিল্ডার আর্তুরো ভিদাল। বার্সেলোনায় যোগ দেয়া তার ক্যারিয়ারের সবচেয়ে বড় পদক্ষেপ বলে জানিয়েছেন ভিদাল। 

সোমবার বার্সার সঙ্গে চুক্তি সেরেই মঙ্গলবার যোগ দেন দলের সঙ্গে। এদিন মাঠে প্র্যাকটিসে নেমে পড়েন ভিদাল। প্র্যাকটিস সেশনে যোগদানের আগে তাকে র‌্যাগিংয়ের শিকার হতে হয় বার্সা খেলোয়াড়দের হাতে। তবে সে র‌্যাগিংটি ছিল একটু অন্যরকম। 

সারিবদ্ধভাবে খেলোয়াড়রা দুই সারিতে দাঁড়াবে তার মাঝখান দিয়ে এই রাস্তা অতিক্রম করতে হবে সংশ্লিষ্ট খেলোয়াড়কে। তাই এমন র‌্যাগিং থেকে বাদ যাননি ভিদালও। প্রথম দিনই এমন তিক্ত মধুর অভিজ্ঞতার শিকার হলেন তিনি। মাঝে মাঝে এমন র‌্যাগিংয়ের শিকার হয়ে যান কোচও। 

এই যেমন বিশ্বকাপ চলাকালীন সময়ে প্র্যাকটিস সেশনে আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি আর্জেন্টাইন খেলোয়াড়দের এমন র‌্যাগিংয়ের শিকার হয়েছিলেন। 

তবে বার্সায় যোগ দেয়ার আগে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের আগ্রহের কথা শোনা গেলেও সেই গুজব উড়িয়ে দিয়ে লা লিগা চ্যাম্পিয়নদের হয়ে খেলার কথাই জানান তিনি।

সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে ভিদাল বলেন, আমি এখানে সবকিছু জয় করতে এসেছি। বায়ার্ন থেকে এখানে আসা অনেক বড় পদক্ষেপ। আমি এখানে ভূমিকা রাখতে চাই এবং সব শিরোপা জয়ে আমার সতীর্থদের সহায়তা করতে চাই। আমার কাছে এটাই বিশ্বের সবচেয়ে সেরা দল।

পাঁচবারের বর্ষসেরা ফুটবলার মেসিকে সতীর্থ হিসেবে পাওয়া প্রসঙ্গে ভিদাল বলেন, মেসি, সুয়ারেস, সার্জিও বুসকেটসের সঙ্গে খেলা নিয়ে আমি রোমাঞ্চিত…তারা সবাই বড় মাপের খেলোয়াড়।

জুলাইয়ে বার্সা ছেড়ে নিজের সাবেক চাইনিজ লিগের ক্লাব গুয়াংজু এভারগ্রান্দেতে ধারে ফিরে গেছেন ব্রাজিলিয়ান বক্স-টু-বক্স মিডফিল্ডার পাওলিনহো। তার শূন্য স্থান পূরণ করতেই তড়িঘড়ি করে বায়ার্ন থেকে ৩১ বছর বয়সী ভিদালকে দলে ভিড়িয়েছে বার্সা।

২০১৫ সালে সাবেক বায়ার্ন কোচ পেপ গার্দিওলা ভিদালকে ৩২ মিলিয়ন পাউন্ডে জুভেন্টাস থেকে বায়ার্নে নিয়ে আসেন। বাভারিয়ানদের হয়ে টানা তিন বুন্দেসলিগার শিরোপা ছুঁয়ে দেখেন ভিদাল। জুভেন্টাসের হয়েও টানা তিন সিরিআ শিরোপা, নিজের শেষ মৌসুমে ও কোপা ইতালিয়া এবং ২০১৫ সালের চ্যাম্পিয়নস লিগে বার্সার কাছে ফাইনালে হেরে রানার্সআপ হওয়ার স্বাদ পান।

আর্তুরো ভিদাল তার সিনিয়র ক্যারিয়ার শুরু করেন চিলিয়ান ক্লাব কোলো কোলো এর মাধ্যমে। ২০০৫ থেকে ২০০৭ পর্যন্ত এ ক্লাবে ৩৬টি ম্যাচ খেলে ২টি গোল করেন। এরপর ২০০৭ থেকে ২০১১ পর্যন্ত জার্মান ক্লাব বায়ার্ন লেভারকুজেনে ১১৭টি ম্যাচ খেলে ১৫টি গোল করেন। ২০১১ মৌসুমে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে যোগ দিয়ে ২০১৫ সাল পর্যন্ত ১২৪টি ম্যাচ খেলে ৩৫টি গোল করেন। 

পরে পেপ গার্দিওয়ালা ২০১৫ সালে বায়ার্নের কোচ হিসেবে নিযুক্ত হয়ে ৩২ মিলিয়ন পাউন্ডে জুভেন্টাস থেকে বায়ার্নে নিয়ে আসেন। সেখানে ২০১৮ সাল পর্যন্ত ৭৯ ম্যাচ খেলে ১৪টি গোল করেন। জাতীয় দলের জার্সি গায়ে ১০০ ম্যাচ খেলে ২৪টি গোল করেন। এবার পালা বার্সেলোনায় তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করার। প্রথম মিশনের ভিদাল পাচ্ছেন সেভিয়াকে। 

এএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়