• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

‘পিএসজিতে নেইমারের মতোই গুরুত্বপূর্ণ বুফন’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ আগস্ট ২০১৮, ১২:৩৯ | আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ১৩:২৩
১৭ বছরের সম্পর্ক বিচ্ছেদের পর জুভেন্টাস থেকে প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) যোগ দিয়েছেন জিয়ানলুইজি বুফন। ৪০ বছর বয়সী এই গোল রক্ষক আর মাঠে যাবেন কিনা, তা নিয়ে সন্দেহ ছিল। তবে শেষ পর্যন্ত ইতালিয়ান কিংবদন্তি মাঠে থাকারই সিদ্ধান্ত নেন। চলতি মৌসুমে ফ্রেঞ্চ লিগ ওয়ানের দলটির সঙ্গে চুক্তি সেরেছেন ইতিহাসের অন্যতম সেরা গোলকিপার। ২০১৬ সালে ইতালির জার্সিতে বিশ্বকাপ জয়ী এই তারকার এজেন্ট জানিয়েছেন পিএসজির জন্য দলটির সবচেয়ে বড় তারকা নেইমারের মতোই গুরুত্বপূর্ণ বুফন।

২০১৭/১৮ মৌসুমে ২২২ মিলিয়ন ইউরোতে বার্সেলোনা ছেড়ে প্যারিসের দলটিতে যোগ দেন ব্রাজিলের পোস্টার বয় নেইমার। যা ট্রান্সফার ফি’র ইতিহাসে রেকর্ড গড়ে। এতে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার হয়ে যান ২৬ বছর বয়সী এই তারকা।

গেলো মৌসুমে নামের সঙ্গে তাল মিলিয়েই নিজের সেরাটা উপহার দিচ্ছিলেন সাম্বা কিং। সময়ের অন্যতম সেরা তারকাকে পেয়ে  উচ্ছ্বসিত ছিল দলও। তবে মৌসুমে শেষ হবার আগেই ইনজুরির কারণে মাঠ থেকে ছিটকে পড়তে হয় নেইমারকে।

--------------------------------------------------
আরও পড়ুন : লর্ডস টেস্টের আগে ইংল্যান্ড দলে দুঃসংবাদ
--------------------------------------------------

অন্যদিকে ওই মৌসুমে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল জুভেন্টাস ও রিয়াল মাদ্রিদ। দ্বিতীয় লেগের শেষ মুহূর্তে নাটকীয়ভাবে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল জুভির গোলকিপার বুফনকে। অতিরিক্ত সময়ের পেনাল্টিতে জয় পেয়ে সেমিতে পৌঁছে যায় রিয়াল। হতাশা নিয়ে মাঠ ছেড়েছিলেন বুড়ো বুফন। ভক্তরা মনে করেছিল এটাই হয়তো শেষ!

অবসর নিয়ে আগেই পরিকল্পনা করেছিলেন বুফন সম্প্রতি আরএমসি স্পোর্টসের সঙ্গে কথা বলে এমনটাই জানিয়েছেন তার এজেন্ট সিভানো মার্টিনা। 

ফ্রেঞ্চ গণমাধ্যমটিকে তিনি বলেন- একদিন একটি কফিশপে বসে ছিলাম এসময় বুফন অবসর নিয়ে আলোচনা করেছিলেন। তবে তিনি মাঠকে বিদায় জানানোর আগে আরেকটি বড় ক্লাবের জার্সি দুই বছরের জন্য গায়ে দিতে চেয়েছিলেন।

মার্টিনা আরও বলেন, ইতালিয়ান গোলকিপারের এই ইচ্ছাটি পূরণের জন্য আমি সেখানে (পিএসজি) থাকা এক বন্ধুর সঙ্গে যোগাযোগ করি। আর তিনি আমাকে পথ দেখান।

বুফনের এজেন্ট বলেন- সব ঠিক হবার পর প্যারিসের দলটির সঙ্গে এক বছরের চুক্তি করতে চেয়েছিলেন তিনি (বুফন)। তবে পিএসজি তার সঙ্গে দুই মৌসুমের চুক্তি করতে আগ্রহী হয়। এতে স্পষ্ট হয় যে দলটি তাকে কতটা সম্মান করে। 

চলতি সপ্তাহে মোনাকোকে উড়িয়ে টানা ষষ্ঠবারের মতো ফ্রেঞ্চ সুপার কাপে চ্যাম্পিয়ন হয়েছে পিএসজি।ওই ম্যাচে দলে ছিলেন বুফন।

এই ম্যাচ নিয়ে মার্টিনা বলেন, জয় দিয়ে শুরু করা সব সময়ই ভালো বিষয়। বর্তমানে বিশ্বের অন্যতম সেরা দল এটি। প্যারিসের ক্লাবটিই শিরোপা পাওয়ার ভাগিদার ছিল।

ওয়াই/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়